আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 26 মিনিট আগে

শীতের শুরুতেই ত্বক আর চুলের জন্য আলাদা করে একটু যত্ন নিতে হয়। আর শীতকালে সব থেকে বড় সমস্যা ত্বকের আর্দ্রতা কমে যাওয়া। এর ফলে চুলের বিভিন্ন সমস্যা দেখা যায় যেমন- আগা ফাটা, চুল পড়া, খুসকির সমস্যা। যারা এই শীতের সময়টায় এই সমস্যাগুলোতে ভোগেন আজ তাদের জন্য কিছু ঘরোয়া উপায় বলব‚ যাতে এই সমস্যাগুলোর মুখোমুখি না হতে হয়।

smoothy hair

 

  • মধু খুব ভাল ময়েশ্চারাইজার-এর কাজ করে। মধু নিয়ে ভাল করে চুলের গোড়া থেকে মাথার তালুতে লাগান। আধ ঘণ্টা রেখে ধুয়ে ফেলুন। আরও ভাল হয় যদি মধু দই আর অলিভ একসঙ্গে মিশিয়ে মাথায় লাগান। আধ ঘণ্টা লাগিয়ে রেখে হাল্কা গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন।
  • নিয়মিত ভাবে যদি অ্যাভোকাডো অয়েল চুলে লাগাতে পারেন তা হলে চুল তো চকচকে হবেই। সঙ্গে চুলের গোড়াও ভাঙবে না। আরও ভাল ফল পেতে সপ্তাহে দুদিন এই তেল লাগান। চুল আরও নরম করতে অ্যাভোকাডো তেলের সঙ্গে একটা ডিম মিশিয়ে চুলে লাগান। এক ঘণ্টা পর কোনও মাইল্ড শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন।
  • মাঝারি সাইজের একটা পাকা পেঁপে নিয়ে খোসা ছাড়িয়ে নিন। ছোট টুকরো করে কেটে দইয়ের সঙ্গে ব্লেন্ড করে নিন। এটা এবার চুলে ভাল করে লাগিয়ে নিন। আধ ঘণ্টা রেখে চুল ধুয়ে নিন। এটা সপ্তাহে একদিন করতে পারলে খুব ভাল হয়।
  • যাদের চুল খুব ড্রাই তারা এটা ট্রাই করে দেখতে পারেন। এক চামচ মেথি দানা ভাল করে বেটে নিন। এতে এবার দই মেশান। ভাল করে এই মিশ্রণটা মাথায় লাগিয়ে নিন। আধ ঘণ্টা রেখে মাইল্ড শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন।
  • নিয়মিত নারকেল তেল লাগালে চুল নরম থাকবে। সারারাত মাথায় তেল লাগিয়ে রাখুন। সকালে উঠে ডিমের সাদা অংশ লাগিয়ে আধ ঘণ্টা রেখে ধুয়ে ফেলুন।

নিজের সুবিধে মত ব্যবহার করুন। তবে কিছুদিন নিয়মিত ব্যবহার করতে হবে। শুধু একদিন লাগিয়ে ফল পাবেন না।

 

 

আপনি আরও পড়তে পারেন

চুলের পরিচর্যায় নিজেই বানিয়ে নিন আয়ুর্বেদিক তেল

সহজে খুশকি দূর করতে ক্যাস্টর অয়েল

চুল পড়া রোধে ভিটামিন

Add comment

Security code
Refresh