আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 51 মিনিট আগে

সুন্দর ত্বক কে না পেতে চায়। আর সৌন্দর্য রক্ষার একটি গুরুত্বপূর্ণ ধাপ হল ময়েশ্চারাইজিং। শীতে ময়েশ্চারাইজিং এর প্রয়োজনীয়তা বাড়ে দ্বিগুন। আজ রইলো ঘরোয়া উপায়ে প্রাকৃতিক ময়েশ্চারাইজার এর পদ্ধতি। যা মাত্র তিনটি উপাদানের সাহায্যে নিজেই বানিয়ে ফেলতে পারবেন। এতে খরচটাও কিছুটা বাঁচবে। তাছাড়া সৌন্দর্যচর্চায় আজকাল প্রকৃতিতেই বেশী ভরসা করতে দেখা যাচ্ছে সবাইকে।

home made moisturizer

এক নম্বর উপাদানটি হল 'নারিকেল তেল', যাতে রয়েছে অ্যান্টিফাংগাল এবং অ্যান্টিব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য। যা ত্বকের জন্য জরুরী। আর দ্বিতীয় উপাদানটি 'ভিটামিন ই' তেল। যা দাগ সারাতে, নিখুঁত ত্বক পেতে ও ব্রণের চিকিৎসায় খুবই কার্যকরী। এবং লাস্ট উপাদানটি হল 'ল্যাভেন্ডার তেল'। ল্যাভেন্ডার তেল একটি সুপরিচিত অ্যান্টিঅক্সিডেন্ট। এটি অত্যন্ত কার্যকরী। শরীরের মাংসপেশিকে শিথিল রাখতে এর ভূমিকা অপরিসীম।

এবার চলুন ঝটপট বানিয়ে ফেলি-

প্রথমে নিয়ে নিন ১/২ কাপ নারকেল তেল, ১ চা চামচ ভিটামিন ই তেল। ক্যাপসুল কিনে ভেঙ্গে নিন, আর নিয়ে নিন ১২ ফোঁটা ল্যাভেন্ডার তেল।

যেহেতু এখন শীতকাল চলছে তাই নারকেল তেলটা গলিয়ে নিয়ে এতে ভিটামিন ই ও ল্যাভেন্ডার তেল ভালোভাবে মেশান এবং একটি চামচের সাহায্যে তেলগুলো ফেটান ভাল করে। এখন কিছুক্ষণ সময় নিন তেলের মিশ্রণটি বসতে। বসে গেলেই তৈরী আপনার 'ময়েশ্চারাইজার'।

 

আপনি আরও পড়তে পারেন

'ত্বকের উজ্জ্বলতা' ধরে রাখতে চাই আপনার চেষ্টা

শীতে নিজেই বানান নিজের 'লিপবাম'

মধু-মেথিতে মোলায়েম চুল এই শীতেও

Add comment

Security code
Refresh