আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 26 মিনিট আগে

সৌন্দর্য্য চর্চায় অন্যতম সস্তা উপাদান হল ‘বেসন’। যা আমাদের হাতের নাগালেই থাকে। বেসনের তৈরি প্যাকগুলো সব ধরণের ত্বকেই যথেষ্ট ভাল কাজ করে থাকে।

flour face pack

চলুন জেনে নেই ঘরোয়া উপায়ে বেসনের তৈরি প্যাক এর নিয়মাবলী-

  • তৈলাক্ত ত্বকের জন্য বেসনের প্যাক তৈরি করতে পারেন। কারণ অতিরিক্ত তেল অপসারণ করতে সাহায্য করে বেসন। প্যাক তৈরি করতে- পরিমানমতো গোলাপজল ও বেসন নিয়ে ভালোভাবে মিশিয়ে পেস্ট তৈরি করে মুখে লাগিয়ে অপেক্ষা করুণ শুঁকানোর জন্য, শুঁকিয়ে গেলে পরিষ্কার পানি দিয়ে ধুয়ে ফেলুন।
    অয়েলি ত্বকের জন্য আরেকটি প্যাক হল- পরিমানমতো দই বা দুধ ও বেসন নিয়ে খুব ভালোভাবে একসাথে মিশিয়ে ঘন পেস্ট তৈরী করে নিন। এবার এই পেস্ট মুখে লাগিয়ে ২০-২৫ মিনিট অপেক্ষা করুন। শুঁকিয়ে শক্ত হয়ে গেলে তুলে ফেলুন এবং পরিষ্কার পানিতে মুখ ধুয়ে নিন।
  • শুষ্ক ত্বকের জন্য প্যাক তৈরি করতে, পরিমানমতো বেসন, ফুল ক্রিম বা দুধ, মধু ও এক চিমটি পরিমাণ হলুদ নিয়ে ভালোভাবে মিশিয়ে প্যাক তৈরি করে নিন। মুখে লাগিয়ে শুঁকিয়ে যাবার পর্যন্ত অপেক্ষা করুন এবং পরে মুখ ধুয়ে নিন। এই প্যাকে ব্যবহৃত উপাদানগুলো আপনার ত্বকের আর্দ্রতা বজায় রেখে শুষ্কতা কমাতে সাহায্য করবে। তাই মাসে একবার করে নিয়মিত ব্যবহার করুন।
  • আমাদের অনেকের ত্বকেই পিমপল হয়ে থাকে। তাদের ত্বকের নিয়মিত যত্ন নেয়া প্রয়োজন। কারণ এই টাইপের ত্বক কিছুটা সংবেদনশীল হয়ে থাকে। যদি আপনার ত্বক এমন হয়ে থাকে তাহলে সবসময় প্রাকৃতিক উপাদানে ভরসা রাখুন। পরিমাণমতো বেসন ও মধু নিয়ে নিন প্রথমে। এবার মধু একটু গরম করে এতে বেসন নিয়ে ভালোভাবে মিশিয়ে প্যাক তৈরি করে নিন। মুখে লাগিয়ে কিছুক্ষন স্ক্রাবের মতো ঘষে নিয়ে রেখে দিন ১৫ মিনিটের মতো। এরপর পরিষ্কার ঠাণ্ডা পানিয়ে মুখ পরিষ্কার করে নিন। মধুতে রয়েছে অ্যান্টি-মাইক্রোবিয়াল যা ব্রণ দুর করতে সাহায্য করবে।
    আর একটি প্যাক হল- পরিমানমতো বেসন, চন্দন গুঁড়ো, হলুদ গুঁড়ো ও গোলাপজল নিয়ে পেস্ট বানিয়ে মুখে লাগান। ২০ মিনিট রেখে পরিষ্কার পানিতে ধুয়ে ফেলুন। এই প্যাকটিও ফুসকুড়ি বা ব্রণপ্রবণ ত্বকে ভাল কাজ করে।
বেসনের সাহায্যে প্রাকৃতিক ব্লিচ

কাঠবাদাম গুঁড়ো এক চা চামচ নিয়ে এর সাথে আধা চা চামচ বেসন, আধা চা চামচ দুধ এবং আধা চা চামচ লেবুর রস নিয়ে খুব ভালোভাবে মিশিয়ে পেস্ট তৈরি করে নিন। এবার মিশ্রণটি মুখে লাগিয়ে ৩০ মিনিটের মতো অপেক্ষা করুন। এরপর মুখ ধুয়ে নিন। এটি নর্মাল ত্বকের জন্য।

শুষ্ক ত্বকের জন্য পরিমানমতো বেসন, লেবুর রস, ফুল ক্রিম এবং মধু নিন। এবার সব উপকরণ একসাথে মিশিয়ে প্যাক তৈরি করে নিয়ে মুখে লাগান। শুঁকিয়ে গেলে পরিষ্কার করে নিন।

তৈলাক্ত ত্বকের জন্য পরিমানমতো বেসন, শুকনো কমলার খোসা গুঁড়ো ও দুধের গুঁড়ো নিন। এবার সব উপকরণ একসাথে মিশিয়ে পেস্ট তৈরি করে মুখে লাগান। ২০ মিনিট পর তুলে ফেলুন। এই প্যাকটি ত্বক মসৃণ ও ফর্সা করতে সাহায্য করবে, ভাল ফল পেতে নিয়মিত ব্যবহার করুন।

বেসনের প্যাক দিয়ে হাত, পা ও ঘাড়ের কালো দাগ দূর করতে পরিমাণমতো বেসন, হলুদ, লেবু ও দই একসাথে মিশিয়ে প্যাক তৈরি করে নিয়ে হাত-পা ও ঘাড়ে লাগিয়ে ৩০ মিনিট অপেক্ষা করুন। এরপর ধুয়ে ফেলুন। সপ্তাহে তিনবার গোসলের আগে এই প্যাকটি ব্যবহার করুন। আর এই প্যাক লাগানো কালীন নিয়মিত হাত-পা ও ঘাড়ে তিলের তেল ম্যাসাজ করুন।

 

আপনি আরও পড়তে পারেন

শীতকালে চাই প্রাকৃতিক 'ময়েশ্চারাইজার'

'ত্বকের উজ্জ্বলতা' ধরে রাখতে চাই আপনার চেষ্টা

গোলাপজলে বাড়বে আপনার সৌন্দর্য

Add comment

Security code
Refresh