আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 11 মিনিট আগে

গয়না অনেক সাধের জিনিস। গয়না ভালোবাসেন না এমন মেয়ে মানুষ খুঁজে পাওয়া ভার। শপিংয়ে গেলে খুঁজে পেতে কতো রকম গয়না যে কিনে আনে মেয়েরা, তাঁর ইয়ত্তা নেই। প্রতিবার শপিংয়ে গিয়ে এতো এতো গয়না কিনে এনে ঘরে স্তুপ করেই রেখে দেয় সবাই। কালে ভদ্রে দুই-একদিন হয়তো পরা হয়।

ঘরের আলমারিতে বেশিদিন পড়ে থাকলে গয়না নষ্ট হয়েই যেতে পারে। তাই গয়নার যত্নে এখন থেকেই সাবধান হোন।

গয়না একবার পরার পর আবার বাক্সে রাখার আগে লেগে থাকা শরীরের ঘাম বা তেল নরম কাপড় কিংবা টিস্যু দিয়ে মুছে নিন। আলমারিতে রাখতে হলে অবশ্যই প্রতিটি গয়না আলাদা আলাদাভাবে নরম কাপড় কিংবা টিস্যুতে মুড়ে যত্নে রাখুন।

ঘরের কাজে কিংবা সকাল-বিকাল ব্যায়ামের সময় গয়না খুলে রাখুন। কোনোভাবেই গয়নাতে যেনো টয়লেট ক্লিনার, গ্লাস ক্লিনার ইত্যাদি না লাগে এটা নিশ্চিত করুন।

সুইমিং পুলের পানিতে অতিরিক্ত ক্লোরিন থাকে। তাই সুইমিং পুলে নামতে হলে গয়না খুলেই নামুন। আর না হয় গয়নার উজ্জ্বলতা নষ্ট হয়ে যাবে।

গয়না তুলে রাখার সময় খাঁজে খাঁজে জমে থাকা ধুলোবালি পরিষ্কার করুন। এজন্য নরম ব্রাশ ব্যবহার করতে পারেন।

হয়তো অনেক গয়না নিয়মিত ব্যবহার করাই হয় না। তাই হাতও পড়ে না ওই গয়নায়। কিন্তু এটা উচিত নয়। নিয়মিত ব্যবহার না করলেও গয়না মাঝে মাঝেই আলমারি থেকে বের করে পরিষ্কার করুন।

হীরের গয়না খুবই স্পর্শকাতর জিনিস। হীরের গয়না পরিষ্কার করতে গরম পানি ব্যবহার করতে পারেন। গরম পানিতে সামান্য স্যাম্পু বা ডিটারজেন্ট মিশিয়ে তারপর পরিষ্কার করুন।

অবহেলায় শখের গয়না নষ্ট হয়ে গেলে আপনারই খারাপ লাগবে। তাই আজ থেকেই তুলে রাখা গয়নার যত্ন নেয়া শুরু করুন।

 

Add comment

Security code
Refresh