আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 27 মিনিট আগে
baby's long hair

বাবা-মায়েরা মনে করেন, বাচ্চাদের চুল বড় করা ঠিক না। কারণ চুল শরীরের সব পুষ্টি কেড়ে বাচ্চাকে দুর্বল বানিয়ে দেয়। কিন্তু এমন ধারণা মোটেও ঠিক না। বরং চুল বড় রাখার কারণে বাচ্চা মানুষের মুখটা ছোট দেখায়। আর তাই বাবা-মা মনে করেন, তাঁর আদরের বাবু শুকিয়ে যাচ্ছে।

অনেক বাবা-মায়েরই শখ থাকে তাদের বাচ্চার চুল বড় বড় থাকবে। স্কুলে যাওয়ার সময় দুটো বেণী নাড়াতে নাড়াতে দৌঁড়ে যাবে সে। কিন্তু বড় চুলের শখ মেটাতে চাইলে সাথে সাথে চুলের যত্নও নিতে হবে। আপনার বাবু হয়তো কিছুই বুঝবে না, তাই খেয়াল রাখতে হবে মাকেই।

শিশুরা স্কুলে যাওয়া আর খেলাধুলা করা মানেই মাথায় রাজ্যের ময়লা। তাই বাচ্চাদের উপযোগী শ্যাম্পু দিয়ে একদিন পর পর মাথার চুলে শ্যাম্পু করে দিন। বাচ্চাদের চুলের জন্য কন্ডিশনারের প্রয়োজন নেই।

গোসলের পর সুতি কাপড় দিয়ে ভালো করে মাথা মুছে দিন। কোনোভাবেই যেনো চুল ভেজা না থাকে। চুল শুকানোর জন্য হেয়ার ড্রায়ার ব্যবহার না করে ফ্যানের ঠাণ্ডা বাতাস ব্যবহার করুন।

তারপর চুল আঁচড়ানোর সময় মোটা দাঁতের চিরুণি নিন। বাচ্চাদের চুল ঘরের ভেতর খোলা রাখাই ভালো। বাইরে যাওয়ার সময় ঝুঁটি বা বেণী করে দিতে পারেন।

গরমকালে চুল ঘেমে যায়। তাই সে সময় বেণী করাই ভালো। তাহলে চুলে বাতাস ঢুকবে। কখনই ঘেমে যাওয়া চুল নিয়ে বাচ্চাকে ছেড়ে দেবেন না। সবসময় চুল শুকিয়ে দিন।

ছোটবেলা থেকেই চুলের যত্ন নেয়া না শেখালে বড় হলে আর শিখবে না। তাই ছোটবেলা থেকেই চুলের যত্ন নিতে অভ্যস্ত করে তুলুন।

 

আরও পড়ুন

পোশাক পরিচ্ছদে ভাষার মাস

সাজসজ্জায় লিপজেল

হেয়ার রিমুভাল ওয়াক্স তৈরি করুন নিজেই

Add comment

Security code
Refresh