আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 00 মিনিট আগে

ঘুম ভেঙে মোবাইল ফোনে এক পলক চোখ বুলিয়ে না নিলে যেন সকালটাই সম্পূর্ণ হয় না। কিংবা রাত বিরাতে জরুরি এসএমএস বা ফোন কল ছাড়াও হাতের কাছে রাখা চাই প্রয়োজনীয় স্মার্টফোনটি। কিন্তু এর ফলে না জেনেই ধীরে ধীরে এগিয়ে যাচ্ছেন মৃত্যুর দিকে.... মোবাইল ফোন থেকে মৃত্যু! সত্যতাই বা কতটুকু তাই ভাবছেন তো? এখনই সাবধান হোন, নইলে বিপদ।

smartphone in bed time

অতি সম্প্রতি স্কুল পড়ুয়া একদল ছাত্রছাত্রী এই ব্যাপারে একটি গবেষণা চালিয়ে দেখেছে, চালু মোবাইল বা ওয়াইফাই এর কার্যকরী তরংগ জীবনের জন্য এক বিরাট ঝুঁকি। এ থেকে অনুপ্রানিত হয়ে ইংল্যান্ড, নেদারল্যান্ডের গবেষকরাও তাদের সাহায্য নেয়ার জন্য অনুরোধ করেছেন।

শরীরের উপর কি প্রভাব পড়ে তা প্রমাণের জন্য গবেষকগণ চারশো শাক বীজ, আলো বাতাস যুক্ত আলাদা দুটি কক্ষ ও প্রয়োজনীয় অন্যান্য উপকরন নেন। এই দুই কক্ষে এই বীজগুলো ভাগ করে রাখেন অবিরতভাবে বারো দিন। একটি কক্ষে মোবাইল রেডিয়েশন যুক্ত রাউটার বীজগুলোর কাছে রাখা হয়, অন্য কক্ষটিতে তা দেয়া হয়নি।

গবেষণের ফলাফলে দেখা যায়, যে কক্ষে রেডিয়েশন দেয়া হয়েছিল তার বীজগুলো শুকিয়ে মরে গেছে। আর অন্য কক্ষের বীজগুলো স্বাভাবিক নিয়মে বড় হয়েছে। আর এতে গবেষনায় মন্তব্য প্রকাশ করা হয় প্রাণের জন্য মোবাইল রেডিয়েশন যথেষ্ট বিপজ্জনক। আর তাই গবেষকরা বলে থাকেন ঘুমানোর সময় মোবাইল ফোন যত দূরে রাখা যায় ক্ষতির সম্ভাবনা ততই কমতে থাকে।

Add comment

Security code
Refresh


advertisement