আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 15 মিনিট আগে

দাঁত থাকতে দাঁতের মর্যাদা বোঝে না এমন অভিযোগের সত্যতা আছে বৈকি। মানুষ সবচেয়ে বেশি যে বিষয়টি অবহেলা করে তা হচ্ছে এই দাঁত। মুখের সৌন্দর্য আর খাবার চিবিয়ে খাওয়ার ক্ষেত্রে যা অপরিহার্য। অবিচ্ছেদ্য এই অংগটির ক্ষতির কারণ হতে পারে এমন বেশ কিছু খাবার রয়েছে, যা আমাদের অনেকের ধারণা নেই বললেই চলে। তাই আজকে এ নিয়েই থাকছে কিছু আলোচনা।

tooth care

মিষ্টি শরবত বা চিনি দাঁতের এনামেলের ক্ষতির কারণ। কার্বোননেটেড কোল্ড ড্রিংস, সোডা, ক্যাফেইন জাতীয় তরল মুখ শুষ্ক করে তোলে আর শুষ্ক মুখ দাঁতের ক্ষতির কারণ হয়ে দাঁড়ায়। তাই এসব পানীয় পান করার পর প্রচুর পরিমাণে পানি পান করার পরামর্শ দিয়ে থাকেন চিকিৎসকরা। আবার এলকোহল ও ধূমপানের কারণেও মুখ শুষ্ক হয়ে যায়, যা দাঁতের ক্ষতি করে।

অন্যদিকে চকলেট ও চিনি জাতীয় ক্যান্ডিও দাঁতের ক্ষতির বড় কারণ, এটা অনেকেরই জানা। তাই দাঁতের সুরক্ষায় চিকিৎসকগ ক্যান্ডি জাতীয় চকলেটের পাশাপাশি বরফের টুকরা কামড়ে খাওয়া থেকে বিরত থাকতে বলে থাকেন।

আবার শুকনো জাতীয় ফল যেমন খেজুর ও কিসমিস খাওয়ার পর দাঁতে লেগে থেকে ব্যাকটেরিয়ার আক্রমণ বাড়িয়ে দেয়। এছাড়াও এসিডযুক্ত ফল যেমন লেবু, কমলা, জাম্বুরা নিয়ম মেনে না খেলেও দাঁতের ক্ষতি হয়। তাই এসব ফল খাবার পর পর মুখ পানি দিয়ে কুলি করে নেয়া উচিত।

সচেতনতার অভাবে আমাদের এই প্রয়োজনীয় অঙ্গটি যদি কষ্টের কারণ হয় তবে তা নিয়ে বিড়ম্বনার অন্ত থাকে না। তাই দাঁত থাকতেই তার মর্যাদা দিন, সুস্থ থাকুন।

Add comment

Security code
Refresh


advertisement