আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 37 মিনিট আগে

ভর দুপুরে রাস্তায় চলতে ফিরতে সবচেয়ে বেশি যে জিনিসটি সবার চোখে পড়ে তা হচ্ছে, অদ্ভুতুড়ে এক যন্ত্রের সাহায্যে আখ পিষে রস বিক্রি। আর অনেককেই দেখা যায় মন ভরে আখের রস পান করতে। ভাবছেন, খোলা জায়গায় বানানো রসে উপকারীতার বদলে বরং সমস্যাই বাড়বে। তাই ইচ্ছে করেই এই জুস খাওয়া থেকে বিরত থাকেন কিন্তু এর উপকারীতার কথা জানলে প্রতিদিন খেতে চাইবেন এক গ্লাস আখের রস।

benefits of sugarcane juice

আখের রসে যা আছে: আখের রসে আছে প্রচুর পরিমাণে সুক্রোজ যা শরীর দ্রুত চাঙ্গা করে এনার্জি বাড়ায়। ডাইইউরেটিক জাতীয় বলে কিডনির কাজ বাড়িয়ে একে কর্মক্ষম করে তোলে। আবার ক্যালসিয়াম,পটাশিয়াম, আয়রন, ম্যাংগানিজ ও ফ্ল্যাভোনয়েডের উৎস হিসেবে ক্যান্সার প্রতিরোধ করে এই আখের রস।

এছাড়া আখের রস দাঁত এবং হাড় গঠনে বেশ উপকারী। রূপচর্চায়ও আখের রসের উপকারী ভূমিকা রয়েছে। আখের রস মুলতানি মাটির সাথে মিশিয়ে মুখে লাগালে ত্বকের উজ্জ্বলতা বাড়ে, মুখ পরিষ্কার হয় আর ব্রনের প্রকোপ কমিয়ে দেয়। তাই নিশ্চিন্তে খেতে পারেন বা ব্যবহার করতে পারেন আখের রস। তবে বাইরে আখের রস খাওয়ার আগে নিশ্চিত হয়ে নিন বিক্রেতার হাত ও গ্লাস যথাযথভাবে পরিষ্কার কিনা। আর চাইলে বাসায় কিনে এনে ছিলে কেটেকুটে ছোট ছোট পিস করেও খেতে পারেন এই উপকারী আখ।

Add comment

Security code
Refresh