আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 11 মিনিট আগে

সকাল মানেই নতুন দিনের শুরু। নতুন আশা আকাঙ্ক্ষা আর প্রত্যাশার বাড়তি চাপ নিয়ে ঘুম থেকে ওঠে অনেকেই এমন কিছু কাজ করেন যা মোটেই উচিত নয়। তাহলে আসুন জেনে নেই, ঘুম থেকে ওঠে আমাদের কী কী বিষয় করা উচিত নয়-

after woke up

» সকালে ঘুম থেকে উঠেই মেইল চেক করা বা খালি পেটে চা কফি পান করার মত ভুলগুলো একদমই করা উচিত নয়। অনেকেই সকালে ঘুম ভাঙার পর অনেকটা সময় ঘর অন্ধকার করেই শুয়ে থাকতে পছন্দ করেন। বিশেষজ্ঞরা বলছেন, এমন অভ্যাস করা একদমই উচিত নয়। বরং ঘুম থেকে জাগার পর জানলার পর্দা সরিয়ে কিছুক্ষণ শুয়ে থাকুন। কারণ,  সূর্যের আলো হজম প্রক্রিয়া ঠিক রাখে। তাই সকাল সকাল জানালা দিয়ে আসা সূর্যের আলোতে ভিটামিন 'ডি' এর অভাব পূরণ করে নিতে পারেন। 

» ঘুম ভাঙার পর তাড়াহুড়া করে বিছানা ছাড়া উচিত নয়, এতে করে শরীরের ওপর চাপ পড়ে। আর রক্তচাপ কমে গিয়ে মাথা ঘুরানো শুরু হতে পারে। তাই ঘুম থেকে উঠেই কোনকিছুর জন্য তাড়াহুড়া করতে হয় না।

» অনেকেই আছেন খালি পেটে বেড টি পান করেন কিন্তু গবেষকরা বলছেন, খালি পেটে চা বা কফি খেলে শারীরিক সমস্যা বাড়ে। ক্ষুধামন্দা ও গ্যাসের সমস্যা দেখা দেয়।

» আবার অনেকে আছেন রাতে ব্রাশ করার দোহাই দিয়ে সকালের ব্রাশ করেন নাস্তার পর। কিন্তু এতেও হতে পারে ক্ষতি। তাই ঘুম থেকে উঠেই সবার আগে দাঁত মাজা উচিত। অন্যথায় এ থেকে মুখে দুর্গন্ধ, ক্যাভিটিজ, দাঁত ও মুখের নানা সমস্যা দেখা দেয়।

» অনেকের অভ্যাস ঘুম থেকে জাগার সঙ্গে সঙ্গেই ফেসবুক বা ইমেইল চেক করা উচিত নয়। কেননা এতে করে মানসিক চাপ বাড়ে।

» আবার অনেকেই আছেন ব্যস্ততায় প্রায়ই সকালের খাবার বাদ দিয়ে দেন। এই কাজটাও সকালবেলার ভুল কাজ। সুস্থ থাকতে সকালের খাবার খুবই উপকারি। তাই সকালের খাবার খেতে হবে। আর পরিকল্পনা ছাড়া দিন শুরু করাও ভুল। তাই সারাদিন কী করবেন রাতেই ভেবে রাখুন আর ধীরে সুস্থে দিন শুরু করুন।

Add comment

Security code
Refresh