আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 49 মিনিট আগে

শীতের পিঠাপুলি আর সবজির সাথে সাথে আরো যে বিষয়টি জড়িয়ে থাকে তা হচ্ছে শীতের আলস্য আর ক্লান্তি। বিছানা ছাড়তে ছাড়তেই দিনের অর্ধেক পার হয়ে যায়। তার উপর কোন কাজে বসলে যেন আর উঠতেই ইচ্ছে করে না। ঘিরে ধরে রাজ্যের ক্লান্তি। তবে এই সময়ের ক্লান্তি ও আলস্য দূর করতে কিছু উপায় অবলম্বন করলে শীতে থাকা যাবে চনমনে।

winter laziness

ঘুম ভেঙ্গেই এক গ্লাস পানি পানের উপকারিতা আমরা কম বেশি সবাই জানি। তাই ঘুম থেকে উঠেই পান করে নিন এক গ্লাস ঠাণ্ডা বা কুসুম গরম পানি। কারণ ক্লান্তি দূর করতেও পানির ভূমিকা অপরিসীম। শরীর পানিশূন্য হয়ে গেলে ক্লান্তি ও আলস্য ভর করে তাই ক্লান্ত হয়ে পড়লে পানি পান করতে বলেন বিশেষজ্ঞরা।

অক্সিজেন ঘাটতির কারণেও শরীর ক্লান্ত হয়ে পড়তে পারে। তাই ক্লান্ত অনুভব করলে বড় করে নিঃশ্বাস নিতে পারেন। বলা হয়ে থাকে, উচ্চ বিটের গান শুনলেও ক্লান্তি ও আলস্য দূর হয়। কাজটা সহজ বলে যে কেউ এটা করতে পারেন।

বন্ধু বা পরিবার পরিজনের সাথে মজার ও আনন্দময় গল্পও করা যেতে পারে। অথবা মজার কোন কার্টুন বা হাসির মুভিও দেখা যায়। এতে করে ভাল লাগার অনুভুতি হয়, যা ক্লান্তি দূর করে দেয়।

একই জায়গায় অনেক সময় শুয়ে বা বসে থাকলে ক্লান্তি আসে। তাই এক জায়গায় বসে না থেকে কিছুক্ষন হেঁটে আসলে ক্লান্তি দূর হয়। একটু সচেতন হয়ে খুব সহজেই ক্লান্তি আর অলসতা দূর করতে কাজে লাগাতে পারেন এই নিয়মগুলো। ভাল থাকুন আর আনন্দে কাটুক শীতকাল।

Add comment

Security code
Refresh