সারাবছর পাওয়া যায় এমন একটি ফলের নাম কলা। প্রচুর ভিটামিন, মিনারেল সমৃদ্ধ এই ফলটি স্বাস্থ্যকর। কিন্তু বাজারে আমরা যে কাদি কাদি কলা দেখতে পাই সেটি কতটা পুষ্টিকর? এতে যে শরীরের জন্য ক্ষতিকর কেমিক্যাল মেশানো হয়নি সে বিষয়ে কি আপনি নিশ্চিত?

find out formalin banana

কারওয়ান বাজারে সকালে কলার আড়তে গিয়ে দেখবেন কার্বাইড মিশ্রিত পানিতে চুবিয়ে মোটা পলিথিন দিয়ে ঢেকে বিকেলের মধ্যে পাকানো হচ্ছে এসব কলা। আর এভাবেই হাজার হাজার কলার ছড়া পাকিয়ে সারাদিন চলে যায় নগরীর নানা জায়গায়।

কলার পুষ্টিগুণ সম্পর্কে কমবেশি আমরা সবাই জানি। সকালের নাস্তার টেবিলে বা বিকেলের হালকা খাবারে কলা থাকেই। আবার রোগীর পথ্য বা শিশুদের খাবার সবখানেই এর জনপ্রিয়তা রয়েছে।

তবে সাবধান করছেন বিশেষজ্ঞরা। শিশু ও গর্ভবতী ছাড়াও সকল বয়সের মানুষের জন্য কৃত্রিম উপায়ে পাকানো এই ফলটি বিষের চেয়ে কম নয়। এটি খেলে লিভার, পাকস্থলী, কিডনি ক্ষতিগ্রস্ত হয়। ক্যান্সারের ঝুঁকিও বাড়ে সমান হারে।

বলা হয়ে থাকে- রাসায়নিক মিশ্রিত সকল খাবার বিশেষ করে ফলও মানুষের প্রতিটি অঙ্গের জন্যই ক্ষতিকর। আর এসব খাবার গ্রহণের কারণেই মানুষের এত রোগবালাই।

অবশ্য এসব কলা চিনে খেলে রোগবালাই থেকে যেমন রেহাই পাবেন, তেমনি পাবেন পর্যাপ্ত পুষ্টি। বিশেষজ্ঞদের মতে, যে ছড়ার কিছু কলা কাঁচা ও কিছু পাকা কলা থাকবে সেগুলো কৃত্রিম উপায়ে পাকানো হয়নি। আবার কার্বাইড দিয়ে পাকানো কলার কাণ্ড গাঢ় সবুজ থেকে যায়। তাই সাবধানে কলা কিনুন। পুষ্টি কিনতে গিয়ে যেন বিষ কিনে না ফেলেন সেদিকে খেয়াল রাখুন।

Get the latest news on lifestyle, health, food, and more from our team of expert writers. From fitness tips and nutrition advice to travel guides and entertainment news, we cover the topics that matter most to you. Whether you're looking to improve your health, broaden your horizons, or just stay up-to-date with the latest trends, you'll find everything you need here.