এতোদিন জেনে এসেছেন তামাক সেবনে ফুসফুস ক্ষতিগ্রস্ত, ক্যান্সার, হার্ট অ্যাটাকের মতো সমস্যা দেখা দেয়ার কথা। কিন্তু এখন থেকে এটাও জেনে রাখুন তামাকের মতো বিষদ্রব্য চোখের ক্ষতির জন্যও দায়ী। চোখ জ্বালা, পানিপড়া, ছানি পড়া, দৃষ্টি শক্তি কমে যাওয়া, চুলকানি এসবের মতো মারাত্মক সমস্যাগুলো অনেকের দেখা দিচ্ছে শুধু তামাক সেবনের কারণেই।

reduce eyesight

ব্যাথার অনুভুতি না হওয়ায় অনেক সময় রোগী বুঝতেই পারেন না অগোচরেই কিভাবে নিজের চোখ দুটি ধ্বংসের দিকে ঠেলে দিচ্ছেন। ১৩ সেপ্টেম্বর বিশ্ব তামাকসেবন বিরোধী দিবসে তাই সচেতনতা বাড়ানোর সাথে সাথে নিজেকে সুস্থ রাখার প্রতিজ্ঞা করুন।

চোখের চিকিৎসকরা জানাচ্ছেন, আজকাল রোগীরা যেসব রোগের জন্য তাদের কাছে আসছেন, যেমন- চোখ ফোলাভাব, পানিপড়া, চোখ লাল হওয়া, কম দেখা, চুলকানি, জ্বালাপোড়া প্রাথমিকভাবে এগুলো চোখের সমস্যা মনে হলেও আসলে দেখা যাচ্ছে এগুলো খুব বেশি পরিমাণ তামাক ও তামাকজাত দ্রব্য সেবনের ফল।

অতিরিক্ত ধূমপানের ফলে চোখের শিরা ক্ষতিগ্রস্ত হয়। শুকিয়ে যায়, চোখের রেটিনা কোষ ফুলে যায়, তাই ড্রাই আইস বা চোখ থেকে অনবরত পানি পড়ে। আবার একই কারণে শরীরের এন্টি অক্সিডেন্ট কমে গিয়ে লেন্স প্রোটিন নষ্ট হয়ে যায়। শিরা শক্ত হয়ে সংকুচিত হয়ে পড়ে। রক্তপ্রবাহ কমে গিয়ে দেখা দেয় অপটিক নিউরোপ্যাথি।

অনেকের ধারণা, ধোঁয়াবিহীন তামাক ক্ষতিকর নয়। যেমন গুটখা। কিন্তু চিকিৎসকরা বলছেন, এমন কোনো প্রমাণ চিকিৎসা বিজ্ঞানে পাওয়া যায়নি। বরং ধোঁয়াযুক্ত ও ধোঁয়াবিহীন সকল তামাক ও তামাকজাত দ্রব্যই শরীরের জন্য চূড়ান্ত রকমের ক্ষতিকর। এটি শরীরের অন্যান্য অংশের মতোই চোখেরও ক্ষতি করে।

এমনকি যেসব পঞ্চাশোর্ধ্ব রোগীরা চোখের সমস্যায় চিকিৎসকের শরণাপন্ন হন, তাদের ক্ষেত্রেও দেখা গেছে, এসব রোগী ২৫-৩৫ বছর বয়সে চরমভাবে তামাক সেবী ছিলেন। অতিরিক্ত ধূমপানে ম্যাকুলার ডিজেনারেশন বা রেটিনার শক্তি কমে দৃষ্টি শক্তি হারানোর মতো ঘটনাও ঘটছে।

বিশেষত তরুণ প্রজন্মের বেশিরভাগই এখন ধূমপান ও তামাক সেবনে আসক্ত। যদিও এই বয়সেই অনেক সময় সমস্যাগুলো প্রকট আকার ধারণ করে না, কিন্তু সময়ের সাথে সাথে তা কেবল বেড়েই চলে এবং এমন একটা সময় তা প্রকাশ পায় যখন খুব বেশি কিছু করারও থাকে না।

Get the latest news on lifestyle, health, food, and more from our team of expert writers. From fitness tips and nutrition advice to travel guides and entertainment news, we cover the topics that matter most to you. Whether you're looking to improve your health, broaden your horizons, or just stay up-to-date with the latest trends, you'll find everything you need here.