চীন থেকে আমদানিকৃত নিম্নমানের সিলিকনযুক্ত ফ্রিজ বাজারে বিক্রি হচ্ছে দেদারসে যা মানবদেহের জন্য ঘাতকরূপী। রাসায়নিক উপাদান সিলিকনের নেতিবাচক প্রভাব সম্পর্কে ধারণা না থাকায় নিজের অজান্তেই সবাই এই ফ্রিজ কিনছে।

silicone fridze

বিশেষজ্ঞদের মতে, দীর্ঘদিন ধরে সিলিকনযুক্ত ফ্রিজ ব্যবহারের করলে এর প্রভাবে বিভিন্ন ধরনের দুরারোগ্য ব্যাধিতে আক্রান্ত হবার শঙ্কা থাকে। এটি কেবল মানবদেহ নয়, পরিবেশের জন্যও হুমকিস্বরূপ।

অসাধু ব্যবসায়ীরা নিজেদের লাভের জন্য এই কম স্থায়িত্বের সিলিকনযুক্ত ফ্রিজ বিক্রী করে ক্রেতাদের প্রতারিত করছেন। লোভনীয় বিভিন্ন অফার ও চটকদার বিজ্ঞাপনে ক্রেতাদের অজ্ঞতাকে ব্যবহার করছেন এসব অসাধু ব্যবসায়ী। আর ক্রেতারাও এসবে ভুলছেন এবং ডেকে আনছেন বিপদ।

রাসায়নিক মৌল সিলিকন এক ধরনের মেটালয়েড। এটি ঠান্ডায় বৃদ্ধি পায় এবং ধাতু ও অধাতুর সঙ্গে বিক্রিয়া করে ফ্রিজের ক্ষতি করে। এর ফলাফল হল ফ্রিজ ফুলে পানি পড়ে, মরিচা ধরে এবং গরম হয়ে স্থায়িত্ব কমে যায়। এধরণের ফ্রিজে খাবার রাখলে দুর্গন্ধ ছড়ায়। এটি মানবদেহে বিক্রিয়া করে শ্বাস-প্রশ্বাসে সমস্যা, ফুসফুসে ক্যান্সারসহ অন্যান্য রোগ সৃষ্টি করতে পারে।

বাজারে বিক্রীত বেশিরভাগ ফ্রিজ চীন থেকে আমদানি করা নিম্নমানের সিলিকনযুক্ত। ব্যবসায়ীরা এসব নিম্নমানের ফ্রিজে নিজেদের বানানো ব্রান্ডের লোগো লাগিয়ে ব্রান্ডের ফ্রিজের দামই বিক্রী করছেন। অথচ এসব ফ্রিজে এন্ট্রিব্যাকটেরিয়াল টেকনোলজি থাকে না, ঠাণ্ডা হতে সময় নেয়, এবং কম্প্রেসারের গ্যারান্টি-ওয়ারেন্টি দিলেও বিক্রয়োত্তর সেবা পাওয়া যায় না।

বিশেষজ্ঞরা বলেন, সিলিকনযুক্ত এসব ফ্রিজ ডাম্পিং করার পর পরিবেশ ও মানবদেহের ক্ষতি করে। তাই ফ্রিজ কেনার আগে অবশ্যই সিলিকনমুক্ত ফ্রিজ দেখে কেনার পরামর্শ দিচ্ছেন তারা।

আপনি আরও পড়তে পারেন

ভয়ঙ্কর সব রোগ ছড়াচ্ছে টাকা!

আপনাকে পঙ্গু করে দিতে পারে হাই হিল

মস্তিষ্ক সচল রাখতে রোজমেরির ঘ্রাণ

ধূমপায়ীর পাশে পোষা প্রাণী কতোটুকু নিরাপদ?

মোবাইল ফোনে কি ক্যান্সার হয়?

Get the latest news on lifestyle, health, food, and more from our team of expert writers. From fitness tips and nutrition advice to travel guides and entertainment news, we cover the topics that matter most to you. Whether you're looking to improve your health, broaden your horizons, or just stay up-to-date with the latest trends, you'll find everything you need here.