আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 23 মিনিট আগে
crockeries

ঘরে মেহমান বেড়িয়ে যাওয়ার পর আপনার শখের বাসনকোসন ঠিক মতো ধুয়ে তুলে রাখাটাই শ্রেয়। কিন্তু একবার ব্যবহার করার পর ঠিক কীভাবে ধুয়ে আলমারিতে প্লেট-গ্লাস তুলে রাখবেন সেটা অনেকেই জানেন না। এবার জেনে নিন।

কাঁচের বাসনকোসন ধোয়ার পর পানি ঝরার আগেই একটার ওপর আরেকটা করে তুলে রেখে দিলে বাসনে পানির দাগ বসে যেতে পারে। অথবা একটার সাথে আরেকটা লেগে যাওয়াটাও অস্বাভাবিক নয়। তাই পানি দিয়ে ধুয়ে পাতলা সুতি কাপড় দিয়ে না মুছে কখনোই কাঁচের বাসনকোসন তুলে রাখাটা উচিত নয়।

কারও সংগ্রহে যদি রূপার বাসনকোসন থাকে তাহলে সেটি ধোয়ার সময় কখনোই ব্রাশ দিয়ে ঘষা দেয়া ঠিক হবে না। এতে রূপার ঔজ্জ্বলতা নষ্ট হয়ে যেতে পারে।

সিরামিকের বাসনকোসন ভালো মতো না মুছে তুলে রাখলে কেমন জানি একটা হলুদ দাগ পড়ে যায়। এই দাগ তুলতে শুধু পানি দিয়ে না ধুয়ে যে কোনো ডিটারজেন্ট পাউডার ব্যবহার করুন।

স্টেইনলেস স্টিলের বাসনকোসনে খুব শক্ত কিছু দিয়ে ঘষা দিলে দাগ হয়ে যেতে পারে। তাই ধোয়ার সময় একটু সাবধানে থাকতে হবে। সবচেয়ে ভালো হয় কোনো ফোম বা স্পঞ্জ দিয়ে ঘষে পরিষ্কার করতে পারলে। ননস্টিকি পাত্রে অন্য কোনো শক্ত চামচ দিয়ে ঘষাঘষি কখনোই নয়। কোনোভাবেই নয়।

সব বাসনকোসন সুন্দর ও ভালো রাখার জন্য একটাই পরামর্শ, ব্যবহারের পর ধুয়ে অবশ্যই কাপড় দিয়ে ভালো মতো মুছে তবে আলমারিতে তুলে রাখুন।

 

আপনি আরও পড়তে পারেন

ঘরের ভেতর দুর্গন্ধ?

ঘর-গেরস্থের টুকিটাকি

বইয়ের জন্য চাই বুক শেলফ

advertisement

Add comment

Security code
Refresh