আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 51 মিনিট আগে

ঘরের সৌন্দর্য বাড়াতে ঘরের ছাদেও থাকা চাই রুচির ছোঁয়া। সাদামাটা ছাদ তো সেই আদিকাল হতেই চলে আসছে। কিন্তু আধুনিক কৃত্রিম নান্দনিক ছাদের বদৌলতে আপনার বাড়ির চেহারা বদলে দিয়ে জানান দিন যে আপনি একটু হলেও অন্য সবার চেয়ে আলাদা।

Home Interior

ঘরের মেঝে ও দরজা-জানালা ছাড়াও ছাদের দিকে বাড়তি নজর দিন। একটা ফলস সিলিং বাড়ির সাজসজ্জাকে বাড়িয়ে দিতে পারে বহুগুণে। আধুনিকতায় ঘেরা একটি বাড়ির ছাদ যেমন সবার মনোযোগ কেড়ে নিতে পারে, তেমনি বেমানান ছাদ আপনার ব্যক্তিত্বকেই মাটি করে দিতে পারে।

ঘরের প্রতিটি কোণা থেকেই ফলস সিলিংয়ের কাজ আরম্ভ করা যেতে পারে। যেহেতু ড্রয়িং রুমে মেহমানের আগমন ঘটবে তাই ড্রয়িং রুমের ফলস সিলিংয়ের দিকে আলাদাভাবে খেয়াল রাখুন। ড্রয়িং রুমের জন্য একটু জমকালো ডিজাইনই ভালো। বাড়ির অন্য রুমের জন্য একটু সাদামাটা সিলিং হলেও অসুবিধা নেই।

ফলস সিলিংয়ের জন্য কাঠ, জিপসাম, বোর্ড বা কাঁচের ব্যবহার করতে পারেন। এছাড়া এগুলোর বিকল্প হিসেবে পারটেক্সও কাজে লাগাতে পারেন। ছাদে ঝাড়বাতি লাগালে কিংবা ফ্যান লাগালে সিলিংয়ের ভিন্ন ভিন্ন ডিজাইন হবে সেটাই স্বাভাবিক। তবে সবার আগে ফলস সিলিং নির্মানের জন্য ছাদের সাপোর্টিভ এলিমেন্ট মজবুত পরীক্ষা করে নিন। এজন্য বিশেষজ্ঞ লোককে কাজে লাগান।

ফলস সিলিংয়ের কাজকে আরও বেশি প্রাণবন্ত করে তুলতে লাইটিংয়ের বিকল্প নেই। ঘরের ছাদে স্পট লাইট দিয়েও যেমন সবার মনোযোগ আকর্ষণ সম্ভব তেমনি হিডেন লাইটের কারুকাজেও মেহমানের বাহবা পাওয়া যাবে খুব সহজেই। এছাড়া টিউব লাইট ও ফলস লাইটের ব্যবহার ছাদের জৌলুস বাড়িয়ে দেবে।

আপনি আরও পড়তে পারেন

শখের বাসনকোসন থাকুক যত্নে

কলার খোসা ফেলে দিচ্ছেন?

ঘরের ভেতর দুর্গন্ধ?

Add comment

Security code
Refresh