আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 20 মিনিট আগে

গরমে ঘরের ভেতর পোকামাকড়ের উপদ্রব বেড়ে গিয়ে এক বিরক্তিকর অবস্থার সৃষ্টি হয়। মাঝে মাঝে এই উপদ্রব কষ্টের কারণ হয়েও দাঁড়ায়। বিশেষ করে এই সময় ঘরে তেলাপোকার আনাগোনা বেড়ে যায় আশঙ্কাজনক হারে। তাই জেনে নিন কীভাবে ঘরকে রাখবেন পোকামাকড় মুক্ত।

cockroach

নিমপাতা প্রকৃতির এক আশ্চর্য দান। এই পাতায় আছে পোকামাকড় দূর করার অনন্য ক্ষমতা। ঘরের কোণায়, আলমারিতে, তোশকের নিচে শুকনো নিমপাতা দিয়ে রাখুন। ঘরে কোনো পোকামাকড়ই আসবে না।

একই কথা কালোজিরার বেলায়ও। কালোজিরাও পোকামাকড় দূর করার ক্ষমতা রাখে। ঘরের যেখানে পোকামাকড়ের উপদ্রব বেশি সেখানে কালোজিরা ছিটিয়ে রাখতে পারেন। পোকার উপদ্রব কমে যাবে। কিছুদিন পর পর কালোজিরা পাল্টে দিন।

ঘরে অনেক সময় লাইন দিয়ে পিঁপড়া চলাফেরা করা শুরু করে। এই অবস্থা থেকে মুক্তি পেতে লেবুর রসের সাহায্য নিতে পারেন। পিঁপড়া লেবুর রস একদমই সহ্য করতে পারে না। তাই ঘরের যেখানে পিঁপড়ার উপদ্রব সেখানে লেবুর রস ছিটিয়ে দিন।

তেলাপোকা তাড়াতে দারচিনি ও লবঙ্গের তুলনা নেই। ঘরের বিভিন্ন স্থানে দারচিনি ও লবঙ্গ ছড়িয়ে ছিটিয়ে দিয়ে রাখুন। তেলাপোকা দৌঁড়ে পালাবে। এছাড়া ঘরের মধ্যেও থাকবে দারচিনি-লবঙ্গের সুঘ্রাণ।

সব পদ্ধতি ব্যর্থ হলে ভিনেগারের প্রতি আস্থা রাখতে পারেন। ঘরের মেঝে মোছার সময় পানিতে দুই টেবিল চামচ ভিনেগার মিশিয়ে দিন। ঘর থেকে পিঁপড়া, আরশোলা, তেলাপোকা সব দূর হবে।

Add comment

Security code
Refresh