আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 26 মিনিট আগে
rust

লোহা বা স্টিলের তৈজসপত্রে যেমন সুবিধা আছে, তেমনি অসুবিধাও কম নয়। একটু যত্নের কমতি হলেই লোহার জিনিসে মরিচা ধরতে শুরু করে। আর একবার মরিচা পড়া মানে আপনার প্রিয় জিনিসটির একেবারে দফারফা। একসময় হয়তো ফেলে দিতেই বাধ্য হবেন। তাই ঘরের জিনিসপত্রকে মরিচা পড়ার হাত থেকে রক্ষা করুন। চাইলে খুব সহজেই আপনি এই ঝামেলা দূর করতে পারেন।

লবনের লবনাক্ততা ও লেবুর অ্যাসিডিক উপাদানের সাহায্যে মরিচা দূর করা সম্ভব। একটি বাটিতে লেবু চিপে নিয়ে তাতে পরিমাণ মতো লবন মিশিয়ে নিন। লবন এমনভাবে মেশাতে হবে যাতে দুই মিলে এক ধরণের পেস্ট তৈরী হয়। এবার আপনার মরিচা পড়া জিনিসটিতে তৈরী পেস্ট লাগিয়ে দুই থেকে তিন ঘণ্টা রেখে দিন। এরপর ভালোমতো ঘষে মরিচা তুলে ফেলুন।

আলুতে এক ধরণের অক্সালিড এসিড থাকে। এই অক্সালিড এসিড লোহার মরিচা তুলতে সাহায্য করে। বড় একটা আলু নিয়ে স্লাইস করে কেটে নিন। এরপর আলুর স্লাইসে পর্যাপ্ত লবন ছিটিয়ে রাখুন। এবার ঐ স্লাইস দিয়ে মরিচা পড়া তৈজসপত্র ভালো মতো ঘষুন। দেখবেন মরিচা দূর হয়ে যাচ্ছে।

মরিচা দূর করার আরেকটি উপায় হচ্ছে ভিনেগার ব্যবহার করা। মরিচা পড়া জিনিসটি খুব ছোট হলে ভিনেগারে ডুবিয়ে রাখার ব্যবস্থা করুন। কিছুক্ষণ ডুবিয়ে রাখার পর মোটা একটি কাপড় দিয়ে ডলে ডলে পরিষ্কার করুন। মরিচা খুব সহজেই উঠে যাবে।

গাড়ির পার্টস কিংবা অন্যান্য যন্ত্রপাতিতে মরিচা ধরলে এই পদ্ধতি প্রয়োগ করে দেখতে পারেন। ঘরে থাকা বেকিং সোডায় পানি মিশিয়ে ঘন পেস্ট তৈরী করুন। এরপর ঐ পেস্ট মরিচা ধরা জায়গাটার ওপর লাগিয়ে রাখুন। পেস্ট একটু ভেজা ভেজা থাকতেই মরিচা ঘষতে থাকুন। দেখবেন জিনিসটি হয়েছে নতুনের মতো ঝকঝকে।

 

আপনি আরও পড়তে পারেন

ঘরের টিকটিকি দূর করুন

ঘর রাখুন পোকামাকড় মুক্ত

কলার খোসা ফেলে দিচ্ছেন?

Add comment

Security code
Refresh