আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 15 মিনিট আগে

সকালের নাস্তা, কিংবা হঠাৎ অতিথি আপ্যায়নে ডিমের কোন জুড়ি নেই। তাই কেনার আগেই যাচাই করে নেয়া জরুরি ডিম নষ্ট কি না, কেননা একটা নষ্ট ডিম আপনার পুরো রান্নার আয়োজনকেই বরবাদ করে দিতে যথেষ্ট। আর শুধু কেনার আগেই নয় ফ্রিজে রাখা ডিমও কিন্তু নষ্ট হয়ে গেলো কি না তাও দেখা নেয়া জরুরি।

egg

সাধারণত আমরা ডিম কিনে এনে ফ্রিজে অনেকদিন ধরে রেখে দেই। তাই এসব ডিমের মধ্যে দু-একটা নষ্ট হতেই পারে। তাই যে কোনো ঝামেলা থেকে মুক্ত থাকতে আসুন জেনে নেই ডিম ভালো না নষ্ট তা চেনার উপায়-

  • ঠাণ্ডা পানিতে ডিমগুলো ছাড়লে ভালো ডিম কিছুক্ষণের মধ্যেই ডুবে যাবে। কিন্তু নষ্ট ডিমগুলো ভেসে উঠবে। আর নষ্ট ডিম অনেক সময় ধীরে ধীরে ডুবে। তবে সেটি তখন পানির মধ্যে ফেনা তৈরি করে।
  • আলোর সামনে ধরলে যদি ডিমের ভিতর রিং-এর মতো আকার দেখা যায় তাহলে বুঝবেন ওই ডিমে পচন শুরু হয়েছে।
  • ডিমটিকে একটি সমান প্লেটের উপর ফাটানোর পর যদি দেখা যায় কুসুমটি একই জায়গায় রয়েছে। তাহলে ডিমটি ভাল রয়েছে। আর ডিমের কুসুমটি ছড়িয়ে গেলে বুঝতে হবে ডিমটি নষ্ট।
  • সেদ্ধ ডিমের ক্ষেত্রে ডিমের সাদা অংশ যদি ঘোলাটে এবং দুর্গন্ধযুক্ত হয়, তবে অনায়াসেই বলে দেওয়া যায় ডিমটি নষ্ট।
  • সাধারণ পদ্ধতি হিসেবে ডিম হাতে নিয়ে কানের কাছে নেড়ে পরীক্ষার কথা প্রায় সবাই জানেন। আর পদ্ধতিটা হলো- যদি ডিমের মধ্যে কিছু নড়ছে বলে শব্দ হয় তাহলে বুঝতে হবে ডিমটি নষ্ট হয়ে গেছে। কারণ ভালো ও নতুন ডিমের কুসুম সাধারণত নড়ে না।

Add comment

Security code
Refresh


advertisement