আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 00 মিনিট আগে

বর্ষা হলো মশার প্রজনন সময়। এই সময়ে বৃষ্টির পানি বিভিন্ন ডোবা-নালায় জমে থাকে বলে মশার জন্মও হয় প্রচুর। আর তাই বর্ষা শেষেও থেকে যায় মশার উপদ্রব। এখন শীত যতো কাছে আসবে মশার উপদ্রব ততোই বাড়তে থাকবে।

how to get rid of mosquito

মশা থেকে রেহাই পাওয়ার জন্য কয়েল কিংবা স্প্রে অনেক বেশি কার্যকর হলেও এইগুলোতে অনেকেরই শ্বাসকষ্টসহ নানান সমস্যা হয়। তাই আজ দেখে নিন কয়েকটি প্রাকৃতিক উপায়ে মশা তাড়ানোর উপায়।

নিমের তেল মশা তাড়াতে দারুণ ভূমিকা রাখে। নিমের গন্ধ মশাকে দূরে রাখে। তাই নারিকেল তেল ও নিমের তেল একসাথে মিশিয়ে শরীরে লাগিয়ে নিশ্চিন্তে বসে থাকুন। একটা মশাও কাছে আসবে না।

একইভাবে তুলসি পাতাও মশা-মাছি দূর করতে সিদ্ধহস্ত। ঘরের জানালায় তুলসি পাতা ঝুলিয়ে রাখুন। তারপর মশা-মাছি ছাড়া নিশ্চিন্তে দিন কাটান। একটা মশাও আপনার ঘরে দুকতে পারবে না।

নিমের তেলের মতো লেবু তেল ও ইউক্যালিপটাস তেলের মিশ্রণও মশা তাড়াতে কার্যকরী। দুই তেলের মিশ্রণ তৈরি করে শরীরে লাগান। মশার কামড় থেকে রেহাই পাওয়ার পাশাপাশি সংক্রমণের হাত থেকেও রেহাই পাবেন।

বাজারে যেসব মশা দূর করার কিংবা মারার ওষুধ পাওয়া যায় সেসবের সবগুলোতেই কর্পূর থাকে। কারণ কর্পূর মশাকে দূরে রাখে। তাই মশা তাড়াতে ঘরে সরাসরি কর্পূর জ্বালাতে পারেন।

সবচেয়ে সহজ পদ্ধতি হচ্ছে, রান্নাঘর থেকে কয়েক কোয়া রসুন নিয়ে এক হাড়ি পানিতে ফুটিয়ে নিন। এরপর সেই পানি সাড়া ঘরে ছিটিয়ে দিন। রসুনকে যমের মতো ভয় পায় মশা। ফলে সারা ঘরের কোথাও মশা পাবেন না আপনি।

আপনি আরও পড়তে পারেন

গুছিয়ে রাখুন পড়ার টেবিল

জুতোকে বানিয়ে ফেলুন পানি নিরোধক!

বর্ষা শেষে পরিবারের যত্ন

Add comment

Security code
Refresh


advertisement