আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 27 মিনিট আগে

রাজধানীর বিভিন্ন প্রান্তের মত ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসেও ঘুরে বেড়ায় অনেক পথশিশু। শুভ তাদেরই একজন। নাম শুভ হলেও ভাগ্য শুভ নয় ওর। শুভ’র সোনালী শৈশব কেটেছে অনাদরে, অবহেলায় আর অযত্নে। বুধবার সকালে ক্লাশ শেষ করে শ্যাডোতে যেতেই শুভর দাবি ‘স্যান্ডুচ (স্যান্ডউইচ) খাওয়াতে হবে।’

stone pressed talent 01

‘নিজের নাম লিখতে পারস? নাম লিখতে পারলে খাওয়াবো।’
-‘পাড়ি তয় ‘ভ’ উল্টায়্যা যায়!’
‘সেটা কেমন? লিখে দেখা তো?’

আমার খাতার শেষ পৃষ্ঠা বের করে দিলাম। বড় করে লিখলো শুভ। দেখি সত্যি সত্যিই ‘ভ’ উল্টাভাবে লিখেছে! আমরা ‘ভ’ লিখতে গেলে প্রথমে ছোট একটি মোটা বিন্দু থেকে চঁন্দ্র বিন্দুর মত করে বাম থেকে ডান দিকে নেই এবং সংযুক্তভাবে অনেকটা ‘৩’ (তিন) এর মত করে করে ডান থেকে বামে মাত্রার কাছাকাছি যেয়ে শেষ করি । কিন্তু শুভ ‘ভ’ লিখেতে রেখা ডান থেকে বামে ( অনেকটা ৩ -এর মত) এবং পরে বাম থেকে ডানে নিয়েছে!

Shuvo s Vha writting practice                                                    শুভ’র উল্টো ‘ভ’

অনেকক্ষণ ধরে শুভ কে সঠিকভাবে ‘ভ’ লেখানোর চেষ্টা করলাম। শুভ সফল হল। কথামত স্যান্ডউইচের টাকা নিয়ে সে ছুট দিল।

শুভর নামের বানানের 'ভ' -এর মত অসংখ্য শুভর জীবন উল্টে আছে। আমরা প্রতিদিন দেখি, দেখেও না দেখার ভান করি। যাদের সমর্থ নেই, তারা করুণা বা আফসোস করে। আবার অনেকে হয়ত আমার মত দু', এক কলম গল্প লেখে। পঠক পড়ে, পরক্ষণে ভুলে যায়। যাদের সমর্থ আছে, তাদের সময় নেই ওদের কথা ভাবার!

চলতি বছর একটি ছাত্রসংগঠনের প্রতিষ্ঠা বার্ষিকীর সাংস্কৃতিক অনুষ্ঠানে সংস্কৃতি মন্ত্রী আসাদুজ্জামান নূর উপস্থিত ছিলেন। সংবাদ সংগ্রহের কাজে যেয়ে ‘আমরা ফাউন্ডেশন’ নামে একটি সংগঠনের পারফর্ম দেখে মুগ্ধ হয়েছিলাম। একদল সুবিধা বঞ্চিত শিশুরা সেদিন তুলে ধরেছিল দেশের পতাকা। নিষ্পলক হয়ে হল ভর্তি দর্শকরা দেখেছিল তাদের প্রতিভা।

আমাদের একটুখানি সাহায্য পেলে এমন অসংখ্য সুবিধা বঞ্চিত শিশুর জীবন বদলে যাবে। তাদের প্রতিভার আলো আঁধার কাটিয়ে ছিনিয়ে আনবে নতুন প্রভাত। করুণার পরিবর্তে ওদের জীবন হবে জাতির ভরসার প্রতীক। জাতীয় বোঝার পরিবর্তে জাতীয় শ্রেষ্ঠ অর্জন হতে পারে ওরা। একটু সাহায্য পেলে দুরন্ত পথশিশুরা অতিক্রম করতে পারবে পাথরসম বাঁধা।

লেখক: সাংবাদিক
This email address is being protected from spambots. You need JavaScript enabled to view it.

Add comment

Security code
Refresh