আপনি পড়ছেন

পর্ব ১: ছোট বেলায় সবার মতো আমারও শখ ছিলো গ্যাসবেলুন কিনে কিছুক্ষণ খেলে আকাশে উড়িয়ে দেয়ার। ওড়াবার পর তাকিয়ে থাকতাম যতক্ষণ পর্যন্তু ওটা দৃষ্টি সীমানার বাইরে চলে না যায়। একসময় দেখতাম সেটা আর দেখা যাচ্ছে না। বাবাকে জিজ্ঞেস করতাম, বেলুনটা গেল কই। বাবা বলতেন, আকাশ নিয়ে গেছে। মন খারাপ হতো কিন্তু কিছুক্ষণ পর অন্য কিছুতে আবার মজে যেতাম। কিন্তু মনে প্রশ্ন রয়ে যেত, আসলেই কি আকাশ নিয়ে যায়, যদি নিয়ে যায় তাহলে কেন নিয়ে যায়। প্রশ্নের উত্তর পাই না। এভাবেই সময় পেরিয়ে যায়, বড় হই আর বুঝতে শিখি। বড় হবার অনেক পরে জানতে পারি বেলুনের ভেতরের গ্যাস একটা নির্দিষ্ট উচ্চতায় যাওয়ার পর বেলুনকে আর উপরের দিকে নিতে পারে না। তখন সেটা হয় নিম্নগামী এবং একসময় মাটিতে চলে আসে। এর একটা বৈজ্ঞানিক ব্যাখ্যাও পরে জানতে পারি, যেটা নিয়ে আর এখানে লিখলাম না। আপনারা Google কে (How far can a helium filled balloon travel?) প্রশ্ন করে জেনে নিতে পারবেন।

k m hasan riponকে এম হাসান রিপন... উপদেষ্টা, বিএসডিআই

পর্ব ২: আমরা আমাদের জ্ঞান, বুদ্ধি, শিক্ষা ব্যবহার করে সুযোগের সন্ধান করি এবং লক্ষ্য স্থির থাকার কারণে আমরা সঠিক সময়ে সুযোগের দেখাও পেয়ে যাই। একের পর এক ভালো কাজ করতে থাকি এবং শুভানুধ্যায়ীদের প্রশংসার জোয়ারে ভাসতে থাকি। বিভিন্ন জায়গা থেকে প্রশংসা আসতে থাকে। প্রশংসার ঊর্ধ্বমুখী চাপে আমরা উপরের দিকে যেতে থাকি। প্রথমদিকে বিনয়ীভাব রেখে আমরা প্রশংসার জবাব দেই। ধীরে ধীরে আমাদের মধ্যে বুদ্ধির অভাব দেখা দেয়। একসময় মনের মধ্যে জন্ম নেয় অহংকার নামক বিষ। আমরা সবকিছুই নিজের একার মনে করি এবং ধীরে ধীরে আমাদের জবাবে, চলনে চলে আসে ভিন্নতা। আমরা আমাদের চলার পথের সাথীদের মাঝে ক্যাটাগরি করে ফেলি। আমরা এক ধরনের আত্মগর্বে নিমজ্জিত হতে থাকি। আমরা আমাদের জ্ঞানের সঠিক ব্যবহারে ভুল করে ফেলি। অহংকারে ডুবে থাকার কারণে অর্জিত শিক্ষাকে আর বাড়াতে পারি না। একসময় যে জ্ঞান, বুদ্ধি এবং শিক্ষা নিয়ে আমরা উপরের দিকে যাচ্ছিলাম, হঠাৎ অজ্ঞতার কারণে আমরা নিচের দিকে পড়ে যেতে থাকি। তখন আর আমাদের ধরে রাখার জন্য কাউকে পাশে পাই না। ইচ্ছা থাকলেও কেউ ধরবে না কারণ ইংরেজিতে একটি প্রবাদ আছে 'Never try to catch Falling Stone', নিচের দিকে পড়তে থাকা পাথর ধরতে গেলেই বিপদ।

পর্ব ১ ছিল গ্যাস বেলুন নিয়ে আর পর্ব ২ -এ বলেছি মানুষ নিয়ে। দুটি পর্বই দ্রুততার সাথে উপরের দিকে ওঠা এবং একই গতিতে নিচের দিকে নেমে আসার বিষয়ে। কিন্তু একটা তফাত আছে এখানে। গ্যাসবেলুন চাইলেও যেখানে আর উপরে যেতে পারে না কিন্তু মানুষ চাইলেই নিজেকে সবসময় উপরে তুলে রাখতে পারে।

k m hasan ripon 01কে এম হাসান রিপন... উপদেষ্টা, বিএসডিআই

আমরা উন্নতির চরমে পৌঁছে আবার নিচে পড়ে যাই কেন? আমার মতে, বেশিরভাগ ক্ষেত্রেই আমাদের ভেতরে থাকা অহংকার, আত্মঅহমিকা নামক বিষের কারণে। আর এগুলোর জন্ম হয় প্রশংসা, সাফল্য, সম্মান ইত্যাদি প্রাপ্তিতেই। খুব সহজেই এই বিষ থেকে আমরা মুক্তি পেতে পারি। যখনই কোন প্রশংসা, সম্মান বা কোন অর্জন সামনে আসবে আমরা মনে মনে বলতে পারি, সকল প্রশংসা, সকল সম্মান একমাত্র আমার সৃষ্টিকর্তার। যদি আমরা আমাদের অর্জিত সকল প্রশংসা, সম্মান আমাদের সৃষ্টিকর্তাকে উৎসর্গ করি তাহলে এক ধরনের ভারমুক্ত অনুভব করবো। মানুষের পক্ষে এই ভার বহন করা অসম্ভব। বেলুনের পক্ষে উর্ধ্বগামী ধারা ধরে রাখার কোন ‍উপায় নেই কারণ সে জড় বস্তু। কিন্তু আমরা পারি কারণ আমরা সৃষ্টির সেরা। অহংকার থেকে দূরে থাকতে পারলেই তো ‘স্কাই ইজ দি লিমিট'।

প্রিয় পাঠক, ভিন্নমতে প্রকাশিত লেখার বিষয়বস্তু, রচনারীতি ও ভাবনার দায় একান্ত লেখকের। এ বিষয়ে টোয়েন্টিফোর লাইভ নিউজপেপার কোনোভাবে দায়বদ্ধ নয়। ধন্যবাদ।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর