আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 41 মিনিট আগে

এইচপির কয়েকটি মডেলের ল্যাপটপে এমন একটি ড্রাইভার আগে থেকে ইন্সটল থাকার অভিযোগ উঠেছে যা ডিভাসের দৈনন্দিন কার্যকলাপের রেকর্ড রেখে দেয়। 'কিলগার' নামের' এই ড্রাইভারটির উপস্থিতি সম্পর্কে সতর্ক করেছে সুইজারল্যান্ডের নিরাপত্তা গবেষণা ও পরামর্শক প্রতিষ্ঠান মডজিরো।

hp launches spector in bangladesh market

বৃহস্পতিবার মডজিরোর দাবি করে, এইচপি ব্র্যান্ডের কয়েকটি ল্যাপটপে একটি অডিও ড্রাইভার ইনস্টল করা আছে যাতে রয়েছে কিলগারের মতো ফিচারের উপস্থিতি। এটি ল্যাপটপের প্রতিটি কিস্ট্রোক গোপনে রেকর্ড করে কম্পিউটারের হার্ডড্রাইভে আনএনক্রিপটেড ফাইল করে রেখে দেয়। অডিও চিপ নির্মাতা কনটেক্সট্যান্ট এই ড্রাইভারটি তৈরি করেছে।

এইচপি এলিটবুক, প্রোবুক, জেডবুকসহ প্রায় ২০টিরও বেশি মডেলের ল্যাপটপ ও ট্যাবলেটে এই ড্রাইভারটি লোড করা আছে বলে জানাচ্ছে গবেষণা ও পরামর্শক প্রতিষ্ঠানটি।

হার্ডড্রাইভে যেসব কিস্ট্রোক তথ্য সংরক্ষিত থাকছে তার মধ্যে আছে বিভিন্ন পাসওয়ার্ড, ব্যক্তিগত চ্যাট বার্তা ও বিভিন্ন ওয়েবপেজের তথ্য। তাই ডিভাইস থেকে কেউ চাইলে ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্য হাতিয়ে নিতে পারবে। প্রতিষ্ঠানটির দাবি মতে, ২০১৫ সাল থেকে এইচপির কম্পিউটারে এই নিরাপত্তা ত্রুটি রয়েছে।

এইচপি কর্তৃপক্ষ বলছে, তারা বিষয়টি সম্পর্কে অবগত রয়েছেন। কিন্তু এতে ব্যবহারকারীর তথ্য হাতিয়ে নেয়ার কোন সুযোগ নেই। এইচপি বিবৃতিতে জানায়, ‘অডিও ফাংশন পরীক্ষার জন্য আমাদের সরবরাহকারী সহযোগী পণ্য উন্মোচন করার আগে এই সফটওয়্যার তৈরি করেছিল। কিন্তু বাজারে ছাড়া পণ্যের সঙ্গে এটি যুক্ত করা উচিত হয়নি।'

এইচপি আরো বলছে, গ্রাহকরা তাদের ওয়েবসাইট থেকে এই নিরাপত্তা ত্রুটি ঠিক করতে পারবে।

Add comment

Security code
Refresh


advertisement