আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 37 মিনিট আগে

বিশ্বের সবচেয়ে দ্রুতগতির সুপার কম্পিউটার হিসেবে প্রথম ও দ্বিতীয় স্থানের খেতাব ধরে রেখেছে চীনের সানওয়ে তাইহুলাইট ও তিহানে-২। জার্মান ও মার্কিন বিশেষজ্ঞদের সাহায্য নিয়ে লিনপ্যাক বেঞ্চমার্কে জরিপ চালিয়ে প্রকাশ করা টপ ৫০০ এর প্রতিবেদনে এই দুই সুপার কম্পিউটার এবারও অবস্থানের পরিবর্তন করেনি। বছরে দুইবার তালিকা প্রকাশ করে টপ ৫০০ প্রতিষ্ঠানটি।

super computer

সোমবার প্রকাশ করা নতুন তালিকায় দেখা যায়, চীনের সানওয়ে তাইহুলাইটকে বিশ্বের সবচেয়ে দ্রুতগতির ও শক্তিশালী গণনাকারী কম্পিউটার যন্ত্র হিসেবে টপ ৫০০ এ স্থান দখল করে রেখেছে। মূলত গত বছরের জুন মাস থেকেই তাইহুলাইট প্রথম স্থানেই রয়েছে।

চীনের সানওয়ে তাইহুলাইট সুপার কম্পিউটারের গতি প্রতি সেকেন্ডে ৯৩ পেটাফ্লপ (১ পেটাফ্লপ= ১ হাজার টেরাফ্লপ বা ১০ লাখ গিগাফ্লপ)। মার্কিন প্রযুক্তি প্রতিষ্ঠানের তৈরি কোন চিপ বা যন্ত্রাংশ ব্যবহার ছাড়াই চীন এই সুপার কম্পিটার তৈরি করেছে।

এর আগে টানা তিন বছর বিশ্বের সবচেয়ে দ্রুতগতির কম্পিউটারের শীর্ষে ছিল চীনের আরেক কম্পিউটার তিহানে-২। তিয়ানহে-২ তৈরিতে মার্কিন মাইক্রোপ্রসেসর নির্মাতা ইনটেলের প্রসেসর ব্যবহার করা হয়েছিল। এই কম্পিউটার ছিল মাত্র ৩৩ পেটাফ্লপ গতির।

Add comment

Security code
Refresh