আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 43 মিনিট আগে

মজিলা ফায়ারফক্স, গুগল ক্রোমসহ অন্যান্য ইন্টারনেট ব্রাউজার ত্যাগ করে গ্রাহকদের নিজস্ব ব্রাউজার ব্যবহারের পরামর্শ দিচ্ছে মাইক্রোসফট। যদিও তাদের এই পরামর্শ নতুন কিছু নয়। তবে নতুন কৌশল হিসেবে উইন্ডোজ ১০-এর আপডেট ভার্সনে একটি পপ-আপ বিজ্ঞাপনের মাধ্যমে ব্যবহারকারীদের পরামর্শ দিচ্ছে প্রতিষ্ঠানটি।  

m

বিজ্ঞাপনের বার্তায় বলা হয়েছে, ইতোমধ্যেই মাইক্রোসফট এজ (ব্রাউজার) রয়েছে- যা আপনার ‘উইন্ডোজ টেন’কে আরো নিরাপদ ও দ্রুতগামী করবে।

সারা বিশ্বের ইন্টারনেট ব্যবহারকারীদের পছন্দের শীর্ষে রয়েছে মজিলা ফায়ারফক্স ও গুগল ক্রোম  ব্রাউজার দুটি। অনেক চেষ্টা করেও এ দুটি ব্রাউজারকে অতিক্রম করতে পারেনি মাইক্রসফটের নিজস্ব ব্রাউজার।

তবে এই বিজ্ঞাপন ব্যবহারকারীদের মাঝে বিব্রতকর পরিস্থিতি তৈরি করছে বলে অভিযোগ পাওয়া গেছে। কেননা বিজ্ঞাপনটিতে দেয়া দুটি অপশনের প্রথমটিতে বলা হয়েছে, 'মাইক্রোসফট এজ খুলুন' এবং দ্বিতীয়টিতে বলা হয়েছে, 'যে কোন মূল্যে ইন্সটল করুন'। অথচ অনেক গ্রাহকই এই দুটি অপশনের একটিও পছন্দ করছেন না।

গ্রাহকরা এমন অভিযোগও করেছেন, তারা যখন তাদের উইন্ডোজ টেন সমৃদ্ধ ডিভাইসটিতে মজিলা ফায়ারফক্স ইন্সটল করতে যাচ্ছেন, তখনও মাইক্রোসফটের এই বিজ্ঞাপনটি ভেসে ওঠে। এ বিষয়ে অনেক গ্রাহক মজিলা ফায়ারফক্স কর্তৃপক্ষের কাছে আনুষ্ঠানিকভাবে অভিযোগ করেছে।

এ বিষয়ে ফায়ারফক্স কর্তৃপক্ষ এক টুইট বার্তায় বলেছে, 'মাইক্রোসফটের এমন কর্মকাণ্ড খুবই বেমানান।' 

ভিভালডি ব্রাউজার ও টেকনোলজির নির্বাহী পরিচালক জন স্টিফেনসন ভন টেসনার বলেন, 'মাইক্রোসফটের এমন পদক্ষেপ অত্যন্ত দুঃখজনক। তাদের এই কর্মকাণ্ড প্রমাণ করে তারা জোর করে একচেটিয়া আধিপত্য বিস্তার করতে চায়। গ্রাহকদের নিজস্ব পছন্দে কোন হস্তক্ষেপ করা উচিৎ নয়।'

এদিকে মাইক্রোসফট জানিয়েছে, এটি তাদের নিজস্ব পণ্যের পরীক্ষামূলক কর্মকাণ্ড মাত্র। আগামী অক্টোবর মাসে যখন উইন্ডোজ টেন এর পরবর্তী আপডেট দেয়া হবে, তখন এই বিজ্ঞাপনটি বাতিল করে দেয়া হবে।

Add comment

Security code
Refresh