আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 11 মিনিট আগে

মাইক্রোসফটের লুমিয়া পরিবারে এলো নতুন দুই সদস্য। মার্চের প্রথম থেকে বার্সেলোনায় চলমান ওয়ার্ল্ড মোবাইল কংগ্রেস ট্রেড শো-য়ে লুমিয়া সিরিজের নতুন ফোন দুটির সাথে ক্রেতাদের পরিচয় করিয়ে দিয়েছে নির্মাতা প্রতিষ্ঠান।

উইন্ডোজ ৮.১ সম্বলিত স্মার্টফোন দুটির মডেল হলো লুমিয়া ৬৪০ ও লুমিয়া ৬৪০ এক্সএল। বাজারে ছাড়ার সময় উইন্ডোজ ৮.১ ওপারেটিং সিস্টেম ব্যবহার করা হলেও পরে ফোন দুটিতে উইন্ডোজের নতুন ভার্সনও সমর্থন করবে। ফলে ব্যবহারকারীরা সব সময় নিত্য নতুন উইন্ডোজ ব্যবহারের সুবিধা পাবেন। নির্মাতা প্রতিষ্ঠান থেকেই এমন তথ্য জানানো হয়েছে।

এ দিকে মাইক্রোসফট বাংলাদেশের পক্ষ থেকে জানানো হয়েছে, লুমিয়ার নতুন ফোন দুটি দেশের বাজারে পাওয়া যাবে এপ্রিল মাস থেকেই। অর্থাৎ বিশ্ববাজারের সাথে তাল মিলিয়ে বাংলাদেশের বাজারেও ছাড়া হবে লুমিয়ার নতুন পণ্য দুটি।

প্রযুক্তিগত সুবিধার দিক থেকে দুটি ফোনই প্রায় সম পর্যায়ের। ব্যবধান কেবল ব্যাটারির স্থায়িত্ব, পর্দার আকার ও ক্যামেরার প্রযুক্তিতে। লুমিয়া ৬৪০ মডেলটির ব্যাটির ক্ষমতা ২৫০০ এমএএইচ আর লুমিয়া ৬৪০ এক্সএল মডেলটির ব্যাটারির ক্ষমতা ৩০০০ এমএএইচ।

দুটি ফোনেই ব্যবহার করা হয়েছে ১.২ গিগাহার্টজ গতির কোয়াডকোর প্রসেসর ও এক গিগাবাইট ক্ষমতার র‍্যাম। বাংলাদেশের বাজারে লুমিয়া সিরিজের নতুন ফোন দুটির দাম কতো পড়বে তা এখনো জানা যায়নি।

 

আপনি আরো পড়তে পারেন

এসে গেছে স্যামসাং গ্যালাক্সি- সিক্স

স্মার্টফোনের বাজার থেকে বিদায় সনি’র

Add comment

Security code
Refresh