আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 23 মিনিট আগে

নকিয়া ব্র্যান্ডনাম ব্যবহারের স্বত্তাধিকার পাওয়া ফিনিশ কোম্পানি এইচএমডি বাজারে এনেছে তাদের প্রথম স্মার্টফোন। নকিয়া ৬ নামের এই স্মার্টফোনে গুগলের অ্যান্ড্রয়েড অপারের্টিং সিস্টেম ব্যবহার করা হয়েছে।

nokia 6 android smartphone

নকিয়া ৬ স্মার্টফোনে অ্যান্ড্রয়েডের সর্বশেষ ভার্সন ৭.০ নুগাট ব্যবহার করা হয়েছে। স্মার্টফোনটির বডি অ্যালুমিনিয়ামের তৈরি। এতে রয়েছে অক্টাকোর কর্টেক্স ৫৩, স্ন্যাপড্রাগন ৪৩০ চিপসেট এবং অ্যাড্রিনো ৫০৫ জিপিইউ।

৪জিবি র‍্যামের স্মার্টফোনটির ৫.৫ ইঞ্চির ১০৮০ পিক্সেল স্ক্রিনকে সুরক্ষিত রাখতে ব্যবহার করা হয়েছে ২.৫ডি গরিলা গ্লাস। ৬৪ জিবি স্টোরেজসম্পন্ন স্মার্টফোনটির ১৬ মেগাপিক্সেল ব্যাক ক্যামেরা এবং ৮ মেগাপিক্সেলের সেলফি ক্যামেরা রয়েছে। সাথে রয়েছে দুটি সিম ব্যবহারের সুবিধা।

মূলত চীনের গ্রাহকদের লক্ষ করে বাজারে ছাড়া এই স্মার্টফোনটির মূল্য নির্ধারণ করা হয়েছে ১৬৯৯ ইউয়ান। ফোনটি উৎপাদনকারী প্রতিষ্ঠান তাইওয়ানভিত্তিক ইলেকট্রনিক পণ্য নির্মাতা প্রতিষ্ঠান ফক্সকন।

এইচএমডি জানিয়েছে, নকিয়া ৬ শুধুমাত্র চীনের ই-কমার্স সাইট জেডি ডটকম থেকে কেনা যাবে।

নকিয়া ২০১৪ সালে মাইেক্রাসফটের হাতে নিজেদের হ্যান্ডসেট তুলে দেয়। এরপর প্রতিষ্ঠানটি শুধুই মোবাইল নেটওয়ার্ক সামগ্রী উপপাদনে ব্যস্ত থাকে। এরপর ২০১৬ সালে নকিয়ার ব্র্যান্ডনামে এইচএমডি বেসিক কিছু মডেল ছাড়ে।

সেসময় প্রতিষ্ঠানটির প্রেসিডেন্ট ফ্লোরিয়ান সিশে বলেন, 'বিশ্বের প্রতিটি কোণায় সবাই নকিয়া ব্র্যান্ডের নাম জানে। মোবাইল ফোন কোম্পানি হিসেবে নকিয়া একটি বিশ্বস্ত ব্র্যান্ড।"

এদিকে, চলতি বছরে আরও নতুন কিছু পণ্য বাজারে ছাড়া হতে পারে বলে আভাস দিয়েছে এই প্রতিষ্ঠানটি।

advertisement

Add comment

Security code
Refresh