আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 51 মিনিট আগে

নকিয়া ৩৩১০-এর কথা মনে আছে? এই শতাব্দীর শুরুর দিকে পৃথিবীতে সবচেয়ে বেশি বিক্রি হওয়া ফোন ছিলো নকিয়া ৩৩১০। এইচএমডি গ্লোবাল, ফিনল্যান্ডের একটি ফোন তৈরিকারী প্রতিষ্ঠান, যারা নকিয়ার ফোন তৈরির দায়িত্ব পালন করছে, তারা নাকি এই ফোনটি আবার বাজারে আনার সিদ্ধান্ত নিয়েছে।

nokia planning to reproduction of nokia 3310

যদিও এইচএমডি এখনো আনুষ্ঠানিকভাবে ‘আইকনিক’ নকিয়া ৩৩১০ বাজারে আনার কোনো ঘোষণা বা ইঙ্গিত দেয়নি। তবে যে সংবাদ মাধ্যমগুলো এ ধরনের প্রযুক্তি ডিভাইসের আগাম তথ্য ফাঁস করে, তাদের বরাতে জানা গেছে ৩৩১০-এর আবার ফেরার কথা।

১৭ বছর আগে নকিয়া ৩৩১০ মডেলের ফোনটি বাজারে আসে। শক্তপোক্ত এই ফোনটি দ্রুতই জনপ্রিয়তা পেয়ে যায়। সারা বিশ্বের কোটি কোটি মানুষ সে সময় এই ফোনটি ব্যবহার করতো। ইটের মতো শক্ত এই ফোনের সবচেয়ে আকর্ষণীয় দিক ছিল এর কাঠামো। অত্যন্ত শক্ত হওয়ায় ফোনটি বছরের পর বছর দারুণ সেবা দিয়ে গেছে। এ ছাড়া এর দীর্ঘস্থায়ী ব্যাটারিও ছিলো এর আকর্ষণের আরো একটা মূল জায়গা।

মৌলিক ফিচার সমৃদ্ধ ফোনটি নতুন করে বাজারে ছাড়ার আগে এইচএমডি এর কিছু পরিবর্তন এনেছে বলে জানা গেছে। কিন্তু পরিবর্তনগুলো কী— তা এখনো স্পষ্ট নয়। তবে খুব সম্ভবত রঙিন পর্দা দেখা যাবে নতুন ভার্সনে। এ ছাড়া পছন্দমতো অ্যাপ যোগ করার কোনো ব্যাপারও থাকতে পারে।

ফেব্রুয়ারির শেষ দিকে বার্সেলোনায় অনুষ্ঠিত হবে মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেস। সেখানে নকিয়া বেশ কয়েকটি নতুন ডিভাইস উন্মুক্ত করবে। ধারণা করা হচ্ছে, সেখানে নকিয়া ৩৩১০-এর নতুন জন্মের ঘোষণাও দিতে পারে এক সময়ের বিশ্বের এক নম্বর মোবাইল ফোন নির্মাতা প্রতিষ্ঠানটি।

advertisement

Add comment

Security code
Refresh