আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 51 মিনিট আগে

চলছে ২০১৭ আর এরই মধ্যে বাজারে এসেছে বিভিন্ন ব্র্যান্ডের নতুন সব ফিচারযুক্ত স্মার্টফোন। সম্প্রতি যুক্তরাষ্ট্রভিত্তিক বাজার গবেষণা প্রতিষ্ঠান স্ট্র্যাটেজি অ্যানালাইটিকস এক প্রতিবেদনে চলতি বছরের প্রথম প্রান্তিকে অর্থাৎ জানুয়ারি থেকে মার্চ পর্যন্ত সবচেয়ে বেশি বিক্রি হওয়া ফোনের একটি তালিকা প্রকাশ করেছে। আর এই তালিকায় প্রথমেই রয়েছে অ্যাপলের আইফোন ৭-এর নাম।

samsung apple logo

প্রতিবেদনে জানানো হয়, চলতি বছরের প্রথম তিন মাসে অ্যাপল বাজারে দুই কোটি ১৫ লাখ ইউনিট আইফোন ৭ ছেড়েছে। অ্যাপলের এই স্মার্টফোনটি বাজারের ছয় শতাংশ দখল করেছে। আর দ্বিতীয় অবস্থানে রয়েছে আইফোন ৭ প্লাস। এক কোটি ৭৪ লাখ ইউনিট আইফোন ৭ প্লাস বাজারে ছেড়েছে প্রতিষ্ঠানটি যা পাঁচ শতাংশ দখল করে রেখেছে।

স্ট্র্যাটেজি অ্যানালাইটিকসের নির্বাহী পরিচালক নেইল মাউসটন জানান, চলতি বছরের প্রথম তিন মাসে বাজারে প্রায় ৩৫ কোটি ৩৩ লাখ ইউনিট স্মার্টফোন এসেছে। এর মধ্যে সবচেয়ে বেশি বিক্রি হয়েছে শীর্ষ পাঁচটি স্মার্টফোন।

শীর্ষ পাঁচের মধ্যে তিন শতাংশ বাজার দখল করে তৃতীয় অবস্থান পেয়েছে চীনা স্মার্টফোন নির্মাতা অপোর আর ৯ এস। স্মার্টফোটি ৯০ লাখ ইউনিট বিক্রি হয়েছে। স্যামসাংয়ের দুটি মডেল শীর্ষ পাঁচের মধ্যে স্থান পেয়েছে। স্যামসাংয়ের গ্যালাক্সি জে ৩ রয়েছে চতুর্থ স্থানে আর পঞ্চম স্থানে রয়েছে গ্যালাক্সি জে ৫ স্মার্টফোন।

advertisement

Add comment

Security code
Refresh