শখের স্মার্টফোনটি ঠিকমত চার্জ হচ্ছে না? অনেক সময় পুরোপুরি চার্জ দেয়ার প্রায় সাথে সাথেই চার্জ শেষে দিকে চলে যাচ্ছে! স্মার্টফোন ব্যবহারকারীদের এমন সমস্যায় পড়তে দেখা যায়। আপনি জানেন কি, আপনার শখের স্মার্টফোনের সমস্যার কারণ হয়ে উঠতে পারে আপনার অসচেতনতা। কারণ, আপনার ব্যবহারের উপরেও স্মার্টফোনের ব্যাটারির স্বাস্থ্য নির্ভর করে। আমরা অনেকেই জানি না কিভাবে সঠিক নিয়মে স্মার্টফোনে চার্জ দিতে হয়।

smartphone battery charging

নিজের ফোনের চার্জার খুঁজে পাচ্ছেন না তাই সামনে যে চার্জার পান তাতেই আপনার ফোনটি চার্জে বসিয়ে দিচ্ছেন? এখন প্রায় সব স্মার্টফোনের চার্জার পোর্ট একই রকম হওয়ায় আমাদের মাঝে বেশিরভাগ মানুষ তাদের স্মার্টফোনের সাথে পাওয়া চার্জারে চার্জ দেন না। এই সামান্য অবহেলা আপনার ফোনের ব্যাটারি নষ্টের কারণ হয়ে উঠতে পারে। অনেকে আবার চার্জার খুঁজে না পেলেই ছুটেন ফুটপাত থেকে কমদামি চার্জার কিনতে। আপনার ফোনের ব্যাটারি নষ্টের কারণ হতে পারে এই ফুটপাত থেকে কেনা সস্তা চার্জারও।

আপনার ফোন সুরক্ষায় ফোনে প্রোটেক্টিভ কভার লাগানো? ফোন চার্জে বসানোর আগে ফোনে প্রোটেক্টিভ কভার লাগানো থাকলে তা খুলে ফোন চার্জে বসান। কারণ, কভার লাগানো অবস্থায় ফোন চার্জ দিলে ফোন অস্বাভাবিক গরম হয়ে উঠতে পারে। আর এই অত্যাদিক তাপমাত্রার কারণে ফোনের ব্যাটারি ক্ষতিগ্রস্ত হতে পারে।

বর্তমানে স্মার্টফোনে ফাস্ট চার্জিং প্রযুক্তি ব্যবহৃত হচ্ছে। ফোনের ব্যাটারি দ্রুত চার্জ নিতেই এই প্রযুক্তির ব্যবহার। কিন্তু সব ব্যাটারি দ্রুত চার্জ নিতে সক্ষম না। তাই শক্তিশালি ব্যাটারি ছাড়া এই প্রযুক্তি ব্যবহার থেকে দূরে থাকুন।

রাতে ঘুমানোর আগে ফোন চার্জে বসিয়ে ঘুমিয়ে যাচ্ছেন? আপনার এই অভ্যাস থেকে থাকলে আজই বের হয়ে আসুন এই অভ্যাস থেকে। কারণ, ফোনে ওভারচার্জিং ফোনের ব্যাটারি নষ্ট করতে পারে। যদিও কোনো কোনো নির্মাতার স্মার্টফোনগুলো চার্জের পরও বিদ্যুতে সংযুক্ত থাকলে সমস্যা হয় না। 

অনেকে একটু পর পর ফোনে চার্জ দেন। আবার ফোনে চার্জার লাগিয়ে রেখে ব্যবহার করেন। এই অভ্যাসেও আপনার ফোনের ব্যাটারি নষ্ট হয়ে যেতে পারে। তাই একটু পর পর চার্জার লাগিয়ে না রেখে প্রতিদিন ফোন একবারে পুরো চার্জ করে তারপর ব্যবহার করুন।

প্লে স্টোর থাকা অহেতুক অ্যাপসও হয়ে উঠতে পারে আপনার ফোনের ব্যাটারি দুর্বল করে দেয়ার কারণ। তাই ফোনে অপ্রয়োজনীয় যে অ্যাপস আছে, তা এখনে আনইন্সটল করে দিন। 

ফোন চার্জ দেয়ার সময় ভোল্টেজের সমস্যা দেখা দিলে ভাল মানের পাওয়ার ব্যাঙ্কের সাহায্যে ফোন চার্জ দিতে পারেন। আর অনাকাঙ্ক্ষিত দুর্ঘটনা এড়াতে ফোন চার্জে রেখে কখনোই গান শুনবেন না ও কথা বলতে যাবেন না।

Stay ahead of the curve with the latest news and insights on technology, mobile computing, laptops, and outer space. Our team of expert writers brings you in-depth analysis of the latest trends and breakthroughs, along with hands-on reviews of the newest gadgets and devices. From the latest smartphones to the mysteries of the cosmos, we've got you covered.