আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 35 মিনিট আগে

দীর্ঘদিন ধরে প্রযুক্তি বিশ্বে স্যামসাংয়ের 'নোট এইট' নিয়ে নানা গুঞ্জন চলেছে। এই সকল গুঞ্জনের অবসান ঘটিয়ে দক্ষিণ কোরিয়ার প্রতিষ্ঠান স্যামসাং নিউইয়র্কে এক অনুষ্ঠানে গত বুধবার নোট এইট স্মার্টফোনটির ঘোষণা দিয়েছে। প্রতিষ্ঠানটির পক্ষ থেকে দাবি করা হয়েছে, এটি এখন পর্যন্ত বাজারে আসা সবচেয়ে শক্তিশালী ফোন নোট এইট।

samsung note 8

স্যামসাং জানিয়েছে, ৬ দশমিক ৩ ইঞ্চি মাপের কোয়াড এইচডি প্লাস (২৯৬০ বাই ১৪৪০ পিক্সেল) সুপার অ্যামোলেড ইনফিনিটি ডিসপ্লেযুক্ত স্মার্টফোনটিতে কোয়ালকমের তৈরি অক্টাকোর স্ন্যাপড্রাগন ৮৩৫ প্রসেসর ব্যবহৃত হয়েছে। এতে রয়েছে ৬ জিবি এলপিডিডিআর ৪ র‍্যাম। তবে উপমহাদেশের কয়েকটি দেশে স্মার্টফোনটিতে স্যামসাংয়ের নিজস্ব এক্সিনোস সিরিজের প্রসেসর ব্যবহার করা হবে।

জানা গেছে, নোট এইটের বিশেষ ফিচার হিসেবে থাকছে ডুয়াল ক্যামেরা সেট আপ ফিচার। প্রথমবারের মতো ফোনটির পেছনে দুটি ১২ মেগাপিক্সেল সেন্সর ব্যবহৃত হয়েছে যার একটি এফ/ ১.৭ অ্যাপারচারের ওয়াইড অ্যাঙ্গেল লেন্স এবং আরেকটি এফ/ ২.৪ অ্যাপারচারের টেলিফটো জুম লেন্স। এছাড়া সামনে রয়েছে এফ/ ১.৮ অ্যাপারচারের ৮ মেগাপিক্সেল সেন্সর। দুটি ব্যাকক্যামেরাতেই অপটিক্যাল ইমেজ স্ট্যাবিলাইজার (ওআইএস) থাকছে।

নোট ৮ স্মার্টফোনটির ব্যাটারি তিন হাজার ৩৩০০ মিলি-অ্যাম্পিয়ার। ১০ ন্যানোমিটার প্রযুক্তির প্রসেসরে থাকায় এতে কম শক্তি খরচ হয় ফলে ফোন গরম হবে না। এতে রয়েছে তারহীন দ্রুত চার্জিং প্রযুক্তি। ফোনটি ৬৪ জিবি, ১২৮ জিবি ও ২৫৬ জিবি স্টোরেজ ভিত্তিক মডেল হিসেবে বাজারে আসবে।

স্যামসাং কর্তৃপক্ষ জানিয়েছে, নোট এইটে উল্লেখযোগ্য হিসেবে থাকছে উন্নত এস পেন। এটি ডকুমেন্ট, ছবি, নোট নেওয়ার ক্ষেত্রে উন্নত অভিজ্ঞতা দেবে। এছাড়া নতুন ফিচারের মধ্যে রয়েছে লাইভ মেসেজিং সুবিধা যা হাতে লেখা বার্তা পাঠাতে সক্ষম। এতে ডেক্স ফিচারটি উন্নত করা হয়েছে যার সাহায্যে ডেক্সে স্মার্টফোন রেখে ভিডিও চ্যাটিং, স্ক্রিন শেয়ারিংয়ের মতো সুবিধা পাওয়া যাবে।

স্যামসাং কর্তৃপক্ষ জানিয়েছে, আগামী ১৫ সেপ্টেম্বর থেকে যুক্তরাষ্ট্রের বাজারে এটি পাওয়া যাবে। আর বাংলাদেশের বাজারে ২২ সেপ্টেম্বর উন্মুক্ত করা হবে। আর এর মূল্য নির্ধারণ করা হয়েছে ৮৪০ মার্কিন ডলার।

Add comment

Security code
Refresh