আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 48 মিনিট আগে

দীর্ঘ বিরতির পর নকিয়া ব্র্যান্ড বাজারে এসেই যেন শীর্ষস্থান দখলকারী স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠানগুলোকে টক্কর দিয়ে আবারও এক নম্বর হওয়ার প্রতিযোগীতায় নেমেছে। তাই একের পর এক অনন্য মানসম্পন্ন ও অত্যাধুনিক প্রযুক্তিসম্বলিত স্মার্টফোন স্বল্পমূল্যে বাজারে ছেড়ে ক্রেতাদের আগ্রহের কেন্দ্রে বিচরণ করছে নকিয়া ব্র্যান্ড নামে স্মার্টফোন নির্মাণকারী ফিনল্যান্ডের প্রতিষ্ঠান এইচএমডি গ্লোবাল।

nokia 9

এবার নকিয়া নাইন মডেলের ফ্ল্যাগশিপ ফোন বাজারে আসবে বলে গুঞ্জন শোনা যাচ্ছে। নকিয়ার কর্মকর্তারা এই বিষয়ে এখন পর্যন্ত কোন ঘোষণা না দিলেও অনলাইনে নতুন এই স্মার্টফোনটি নিয়ে নানা তথ্য ফাঁস হয়েছে।

প্রযুক্তি বিশ্লেষকরা বলছেন, অনলাইনে ফাঁস হওয়া এসব তথ্য বিশ্লেষণ করলে বোঝা যাচ্ছে নকিয়ার নতুন ফোনটি তৈরি করা হয়েছে বিশেষ নকশায়। এতে রয়েছে বাঁকানো ডিসপ্লে ও ডুয়াল ব্যাক ক্যামেরা সুবিধা। খুব সম্ভবত, নকিয়া নাইন স্মার্টফোনটি সম্প্রতি বাজারে আসা অ্যাপলের আইফোন এইট সিরিজের মতো হতে পারে বলে অনুমান করা হচ্ছে।

জানা গেছে, নকিয়া নাইনের পেছনে গ্লাস বা কাচ ব্যবহৃত হবে। প্রিমিয়াম ফোন হিসেবে এই ফোন থেকে বাদ যাচ্ছে ৩ দশমিক ৫ মিলিমিটার অডিও জ্যাক। এছাড়া স্মার্টফোনটির পেছনে থাকবে ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার।

এখন পর্যন্ত ফাঁস হওয়া তথ্যমতে, নকিয়া নাইন স্মার্টফোনটি ৬ জিবি ও ৮ জিবি র‍্যামের দুটি সংস্করণে বাজারে আসবে। আইপি ৬৮ সনদ থাকায় ফোনটি হবে ধুলা ও পানিরোধী। এতে থাকবে ১২৮ জিবি বিল্টইন স্টোরেজ এবং আইরিশ স্ক্যানার। পাঁচ ইঞ্চি মাপের কিউএইচডি ডিসপ্লের ফোনটিতে স্ন্যাপড্রাগন ৮৩৫ চিপসেট থাকতে পারে। আর দারুণ এই ফোনটির দাম হতে পারে আনুমানিক ৭৫০ ইউরো।

Add comment

Security code
Refresh