আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 37 মিনিট আগে

স্মার্টফোন মানেই যেন ব্যাটারিতে চার্জের স্থায়িত্বকাল নিয়ে প্রশ্ন তোলা বারণ। কিন্তু সেই ধারণা থেকে বেরিয়ে আসতেই বিভিন্ন হ্যান্ডসেট নির্মাতা প্রতিষ্ঠানগুলো শক্তিশালী ব্যাটারির স্মার্টফোন বাজারে আনতে প্রতিযোগিতায় নেমেছে। এবার এই প্রতিযোগিতায় যোগ দিয়েছে এইচএমডি গ্লোবালের মালিকানাধীন প্রতিষ্ঠান নকিয়া।

nokia mobile 

প্রযুক্তিভিত্তিক একাধিক ওয়েবসাইটে জানানো হয়, ৭৮০০ মিলি অ্যাম্পিয়ার ক্ষমতার ব্যাটারিযুক্ত নতুন একটি ফোনের কনসেপ্ট প্রকাশ করেছে নকিয়া। ফোনটির মডেলের নাম রাখা হয়েছে নকিয়া ভিটেক।

শুধু শক্তিশালী ব্যাটারিই নয়, ফোনটির আরেকটি বড় চমক হলো এতে ব্যবহার করা হয়েছে ১২ জিবি র‌্যাম। এছাড়া দ্রুত গতিতে কর্মসম্পাদনের জন্য এতে থাকছে কোয়ালকমের স্ন্যাপড্রাগন ৮৪৫ চিপসেট।

নকিয়া ভিটেক ফোনটিতে ব্যবহার করা হয়েছে ৫.৫ ইঞ্চির সুপার ওলিড ডিসপ্লে। ফুল এইচডি ডিসপ্লের রেজুলেশন ২৯৯০x৩৬৬০ পিক্সেল বলে জানা গেছে। এই ফোনটিতে পরিষ্কার ও প্রাণবন্ত ছবি তুলতে ৩২ মেগাপিক্সেলের দু্ইটি রিয়ার ক্যামেরা যুক্ত করা হয়েছে। এছাড়া ৪২ মেগাপিক্সেলের সেলফি ক্যামেরাও রয়েছে।

স্টোরেজের জন্য নকিয়া ভিটেক ফোনটিতে থাকছে ১২৮ জিবি বিল্টইন মেমোরি যা মাইক্রোএসডি কার্ডের মাধ্যমে ২৫৬ জিবি পর্যন্ত বাড়ানো যাবে।

ধারণা করা হচ্ছে, অ্যানড্রয়েডের সর্বশেষ ভার্সন অরিও ৮.০ অপারেটিং সিস্টেম চালিত এই ফোনটির মূল্য ৮১৯ ডলার হতে পারে। আগামী বছর নাগাদ ফোনটি বাজারে আসার কথা রয়েছে।

Add comment

Security code
Refresh