আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 48 মিনিট আগে

আমাদের দৈনন্দিন জীবনের অতি প্রয়োজনীয় একটি গ্যাজেট হলো স্মার্টফোন। বিজ্ঞান-প্রযুক্তির এই যুগে অত্যাধুনিক গ্যাজেটের বিষয়ে কমবেশি সকলেরই আগ্রহ রয়েছে। নতুন কোনো স্মার্টফোন বাজারে আসলেই হুমড়ি খেয়ে পড়েন গ্যাজেটপ্রেমীরা। সকলেই চান বাজারের সেরা ফোনটি থাকুক নিজের কাছেই।

huawei mate 10 pro

সপ্তাহ খানেক পরেই কালের গর্ভে হারিয়ে যাবে ২০১৭ সাল। বিজ্ঞান-প্রযুক্তির অনেক ক্ষেত্রেই অগ্রগতি হয়েছে চলতি বছর। বাজারে আলোড়ন ফেলেছে আইফোন টেন, হুয়াওয়ে মেট টেন প্রো, রেডমি নোট ফোর, গুগল পিক্সেল ২ এক্সএল, স্যামসাং গ্যালাক্সি নোট ৮-সহ আরো অনেক স্মার্টফোন। তবে সব ধরণের সুযোগ-সুবিধা বিবেচনা করে সেরা কোনটি? স্মার্টফোন বিষয়ে গবেষণাকারী ওয়েবসাইট অ্যান্ড্রয়েড অথোরিটি বলছে, আইফোন নয় ২০১৭ সালের সেরা স্মার্টফোন হুয়াওয়ে মেট টেন প্রো।

বর্তমান যুগে স্মার্টফোন মূলত ছবি তোলা, ইন্টারনেট ব্রাউজিং, ফেসবুকিংসহ অফিসের কাজেও ব্যবহার হয়ে থাকে। পাশাপাশি নিজের ফোনটি দেখতে হতে হবে সুন্দর স্লিম আর অপারেটিং সিস্টেমে ভালো গতি। তবে অ্যান্ড্রয়েড অথরিটি মোট ৮ টি বিষয়ের উপর ভিত্তি করে সেরা নির্ধারণ করেছে হুয়াওয়ের মেট টেন প্রো'কে। প্রতিষ্ঠানটি ফোনটির ডিসপ্লে, ব্যাক ক্যামেরা, ফ্রন্ট ক্যামেরা, ব্যাটারি, অডিও, কর্মক্ষমতা, ইউজার এক্সপিরিয়েন্স (ইউএক্স) ও ভ্যালু ফর মানি বা অর্থোপযোগিতা বিবেচনা করে মেট টেন প্রোকে ২০১৭ সালের সেরা ফোন বলছে।

জানা গেছে, হুয়াওয়ে মেট টেন প্রো নাম্বারিংয়ে মোট ৩৬১ পয়েন্ট পেয়েছে। বাংলাদেশের বাজারে এখনো ফোনটি আসেনি। তবে বাংলাদেশের হুয়াওয়ে টেকনোলজিস লিমিটেড বলছে চলতি মাসেই পাওয়া যাবে হুয়াওয়ে মেট টেন প্রো। কে জানে হয়তো নতুন বছরের চমক হতে যাচ্ছে স্মার্টফোনটি।

এক নজরে হুয়াওয়ে মেট টেন প্রো: ফোনটির ডিসপ্লে ৬ ইঞ্চি, ওজন ১৭৮ গ্রাম; সামনে-পেছনে রয়েছে গ্লাস আর ফোনের ফ্রেমটা অ্যালুমিনিয়ামের; ফোনটি আবর্জনা এবং পানি প্রতিরোধী, যা ১ মিটার গভীরতার পানিতে ৩০ মিনিট পর্যন্ত সুরক্ষিত থাকবে; ফোনটি অপারেটিং সিস্টেম অ্যান্ড্রয়েট ৮ (অরিও), প্রসেসর অক্টাকোর (৪x২.৪ গি.হা), র‍্যাম ৪/৬ জিবি ও অভ্যন্তরিন মেমরি ৬৪/১২৮ জিবি; ফ্রন্ট ক্যামেরা ১২ মেগাপিক্সেল, ব্যাক ক্যামেরা ২০ মেগাপিক্সেল এবং ব্যাটারি ৪ হাজার অ্যাম্পিয়ার। বাজারে ফোনটি দাম ৬৭৯ ডলার।

Add comment

Security code
Refresh