আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 11 মিনিট আগে

যদি প্রশ্ন করা হয়, সবচেয়ে ছোট স্মার্টফোনের সাইজ কতটুকু হতে পারে? অনেকের পক্ষেই তা বলা মুশকিল হবে। তবে সম্প্রতি এক প্রতিবেদনে উঠে আসে, একটি কয়েনের সমান বড় হতে পারে বিশ্বের সবচেয়ে ছোট স্মার্টফোন। এমনটাই দাবি করছে এর প্রস্তুতকারী প্রতিষ্ঠান।

zanko smallest smartphone

জ্যাংকো টিনি টি-১ নামের এই স্মার্টফোনটিি হতে পারে পৃথিবীর সবচেয়ে ছোট স্মার্ট ফোন। আর এই উদ্দেশ্যে জ্যাংকো তহবিল সংগ্রহের কাজটাও ইতিমধ্যে সেরে ফেলেছে বলে জানা যায়।

এই ক্ষুদ্র স্মার্টফোনটির ওজন হবে মাত্র তের গ্রাম আর একুশ মিলিমিটার প্রস্থ। উচ্চতায় ৪৬.৭ মিলিমিটার এই স্মার্টফোনটিতে রাখা যাবে তিনশত কনট্যাক্ট নাম্বার ও পঞ্চাশটি এসএমএস। এই ফোনের ডিসপ্লে হবে ৪৯ ইঞ্চি OLED ডিসপ্লে আর এতে ন্যানো আকারের একটি সিম লাগানো যাবে। মিডিয়াটেক প্রসেসের পাশাপাশি এর কললিস্টে রাখা যাবে পঞ্চাশটি নম্বর। আর থাকবে বত্রিশ এমবি র‍্যাম ও এমবি ইন্টার্নাল স্টোরেজ।

ইউএসবির সাহায্যে কম্পিউটারেও যুক্ত করা যাবে এই স্মার্টফোনটি। আর দামও থাকছে হাতের নাগালেই, মাত্র পঞ্চাশ ইউরো বা তার চেয়ে কম মূল্য নির্ধারণ করা হতে পারে। স্পন্সরের জন্য তহবিল সংগ্রহ সম্পন্ন হলেও এই ফোন হাতে পেতে সামনের বছর পর্যন্ত অপেক্ষা করতে হবে বলে জানান কর্তৃপক্ষ।

Add comment

Security code
Refresh


advertisement