আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 27 মিনিট আগে

অবশেষে সকল জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে নতুন তিনটি মডেলের আইফোন বাজারে আনলো প্রযুক্তি জায়ান্ট অ্যাপল। নতুন এসব আইফোনে বাড়ানো হয়েছে স্ক্রিনের আয়তন। পাশাপাশি আনা হয়েছে নানা বৈচিত্র্য ও চমক।

ap

বুধবার বাংলাদেশ সময় রাত ১১টায় যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার কুপারটিনো অ্যাপল সেন্টারের স্টিভ জবস থিয়েটারে অনুষ্ঠিত অ্যাপলের এক ইভেন্টে নতুন এই তিনটি আইফোন উন্মোচন করেন প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী টিম কুক।

উন্মোচিত হওয়া নতুন তিনটি আইফোন হচ্ছে- আইফোন এক্সএস, আইফোন এক্সএস ম্যাক্স ও আইফোন এক্সআর।

অনুষ্ঠানে টিম কুক বলেন, আইফোনকে আরেক ধাপ এগিয়ে নিয়ে যেতে আমরা আইফোন এক্সএস সিরিজের দুইটি ফোন বাজারে এনেছি। গোল্ডেন, গ্রে ও সিলভার -এই তিন রঙে পাওয়া যাবে আইফোন দুটি। আর মধ্যবিত্ত গ্রাহকদের কথা ভেবে আমরা আইফোন এক্সআর ফোনটি বাজারে এনেছি- যা তুলনামূলক সাশ্রয়ী হবে। এটি পাওয়া যাবে ব্ল্যাক, হোয়াইট, রেড, ইয়েলো, গ্রে ও ব্লু -এই ছয় রঙে।

প্রতিষ্ঠানটির ভাইস প্রেসিডেন্ট ফিল শিলার জানান, নতুন আইফোন এক্সএস-এ রয়েছে ৫.৮ ইঞ্চি ডিসপ্লে এবং আইফোন এক্সএস ম্যাক্স-এ রয়েছে ৬.৫ ইঞ্চি ডিসপ্লে, যা এখন পর্যন্ত অ্যাপলের সবচেয়ে বড় ডিসপ্লে সমৃদ্ধ ফোন। এছাড়া আইফোন এক্সআর-এ রয়েছে ৬.১ ইঞ্চি ডিসপ্লে।

আইফোনগুলোতে ব্যবহার করা হয়েছে এ যাবতকালের সবচেয়ে টেকসই গ্লাস। এছাড়া ফোনগুলোর অন্যান্য অংশ তৈরি করা হয়েছে গ্রেড সার্জিক্যাল গ্রেড স্টিল দিয়ে।

আইফোন এক্সএস, আইফোন এক্সএস ম্যাক্স মডেল দুটিতে প্রথমবারের মত যুক্ত হয়েছে ডুয়েল সিম ব্যবহারের সুবিধা। তিনটি মডেলেই ব্যবহার করা হয়েছে উন্নতমানের ওএলইডি প্যানেল। সাথে রয়েছে থ্রি-ডি টাচ, উন্নত স্টিরিও সাউন্ডসহ নানা সুবিধা।

আইফোন এক্সএস-এর মূল্য শুরু হবে ৯৯৯ ডলার (বাংলাদেশি টাকায় প্রায় ৮৪ হাজার টাকা), এক্সএস ম্যাক্স-এর মূল্য শুরু হবে ১ হাজার ৯৯ ডলার (প্রায় ৯২ হাজার টাকা) ও এক্সআর-এর মূল্য শুরু হবে ৭৪৯ ডলার (প্রায় ৭৫ হাজার টাকা) থেকে। আগামী ১৪ সেপ্টেম্বর থেকে ফোনগুলোর প্রি-অডার্র গ্রহণ শুরু হবে, আর গ্রাহকদের হাতে তুলে দেয়া শুরু হবে ২১ সেপ্টেম্বর থেকে।

Add comment

Security code
Refresh