বিশ্বের সবচেয়ে জনপ্রিয় মোবাইল অপারেটিং পদ্ধতি গুগলের অ্যান্ড্রয়েডে চিহ্নিত হয়েছে ভয়ানক এক ত্রুটি। যার ফলে ঝুঁকির মুখে পড়েছে অন্তত ৯০ কোটি স্মার্টফোন ব্যবহারকারী। আন্তর্জাতিক সংবাদ মাধ্যমে উঠে এসেছে এমন খবর।

vulnerable bug in qualcomm processor based android phone

জানা গেছে, চিহ্নিত ত্রুটিটি তৈরি করবে নিরাপত্তাজনিত ঝুঁকি। ওই ত্রুটি ফাঁক গলে হ্যাকাররা নিয়ে নিতে পারবে পুরো ফোনের নিয়ন্ত্রণ। ইন্টারনেটের সঙ্গে সংযুক্ত থাকা অবস্থায় হ্যাকাররা হাতিয়ে নিতে পারবে ফোনের সব ধরনের ডাটা।

এমন ভয়ানক ত্রুটিটি চিহ্নিত করেছে চেকপয়েন্ট রিসার্চার। তারা বলছে যে, যুক্তরাষ্ট্র ভিত্তিক প্রতিষ্ঠান কোয়ালকমের তৈরি চিপসেটে চলিত অ্যান্ড্রয়েড ফোনগুলোই মূলত এই ঝুঁকির মধ্যে পড়বে। আর বেশির ভাগ অ্যান্ড্রয়েড ফোনেই ব্যবহার করা হচ্ছে কোয়ালকমের প্রসেসর।

ঝুঁকিটি চিহ্নিত হলেও এখন পর্যন্ত কোনো ব্যবহারকারী সাইবার ক্রিমিনাল বা সাইবার চোরদের দ্বারা এই ধরনের আক্রমণের শিকার হননি। তবে ত্রুটিটি হ্যাকারদের দ্বারা চিহ্নিত হলে ঘটতে পারে বড় ধরনের ডাটা বিপর্যয়। ৯০ কোটি মানুষের ব্যক্তিগত তথ্য ফাঁস হয়ে যেতে পারে ইন্টারনেটে।

চেকপয়েন্টের মোবাইল পণ্য ব্যবস্থাপনার প্রধান মাইকেল শ্যাওলভ বলেছেন, ‘আমি নিশ্চিত যে আগামী তিন থেকে চার মাসের মধ্যে একটা বড় বিপর্যয় ঘটতে পারে। এ কারণেই যে কোনো পণ্য তৈরির পর আগে ত্রুটিগুলো দেখে নিতে হয়।’

চেকপয়েন্ট এরই মধ্যে বেশ কিছু অ্যান্ড্রয়েড ডিভাইসের ডাটার একসেস নিয়ে তাদের দাবি প্রমাণ করেছে। সবচেয়ে শঙ্কার ব্যাপার গুগলের নিজস্ব তত্ত্বাবধানে তৈরি নেক্সাস সিরিজের সবগুলো ফোনেই ত্রুটিটি পাওয়া গেছে এবং সেগুলোর ডাটার একসেস নেয়া যাচ্ছে।

চেকপয়েন্টের পরীক্ষা করা ফোনগুলোর মধ্যে নেক্সাস ছাড়াও আছে ব্ল্যাকবেরি, এইচটিসি, এলজি, মটোরোলা, স্যামসাং এবং সনির একাধিক মডেলের অন্তত বেশ কয়েকটি ফোন।

চেকপয়েন্ট জানাচ্ছে, তারা ইতোমধ্যেই কোয়ালকমকে ত্রুটিটি সম্পর্কে অবহিত করেছে এবং কোয়ালকম ত্রুটি সারাতে কাজ করছে। এরপরও যে ৯০ কোটি অ্যান্ড্রয়েড ফোনে কোয়ালমের প্রসেসর ব্যবহার করা হচ্ছে, সেগুলো ঝুঁকির মধ্যেই থাকবে। তবে কোয়ালকম যদি কেন্দ্রীয়ভাবে বাজারে থাকা ফোনগুলোর ত্রুটি সারিয়ে দিতে পারে, তাহলে ঝুঁকি কেটে যেতে পারে।

এ দিকে কোয়ালকম কোয়াড রুটার স্ক্যানার নামের একটি অ্যাপ্লিকেশন তৈরি করেছে। যা ব্যবহার করে একজন স্মার্টফোন ব্যবহারকারী তার ফোন ঝুঁকির মধ্যে আছে কিনা, তা পরীক্ষা করতে পারবেন। ত্রুটি চিহ্নিত হলে এই অ্যাপ থেকে তা সারানোর নির্দেশনাও দেয়া হবে।

চেক পয়েন্ট থেকে অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের বলা হয়েছে, শুধু মাত্র গুগল প্লে থেকেই প্রয়োজনীয় অ্যাপ নামাতে। অজ্ঞাত সোর্স থেকে অ্যাপ ইন্সটল দিলে এমনিতেই ঝুঁকির পরিমাণ বেড়ে যায় বলে বলা হয়েছে।

আপনি আরো পড়তে পারেন

মালয়েশিয়ায় নিষিদ্ধ হলো ‘পোকেমন গো’

আরও ব্যবহার-বান্ধব হলো গুগল ম্যাপ

ফেসবুক নিউজ ফিডে থাকছে না 'অতিরঞ্জিত' শিরোনামের খবর

চীনে চালু হলো স্ট্র্যাডলিং বাস

আর হবে না জালিয়াতি, আসছে 'ভয়েস ব্যাংকিং'

Stay ahead of the curve with the latest news and insights on technology, mobile computing, laptops, and outer space. Our team of expert writers brings you in-depth analysis of the latest trends and breakthroughs, along with hands-on reviews of the newest gadgets and devices. From the latest smartphones to the mysteries of the cosmos, we've got you covered.