চলে এলো নতুন আইফোন। প্রথা মেনে যার মডেল নির্ধারণ করা হয়েছে- আইফোন সেভেন। সঙ্গে থাকছে আইফোন সেভেন প্লাসও। দুই আইফোনের প্রধানতম বৈশিষ্ট হলো এবার আর আইফোনে কোনো ইয়ারফোন জ্যাক থাকছে না এবং এবারের আইফোন পানি নিরোধক। আগামীকাল (নয় সেপ্টেম্বর) থেকেই আইফোন প্রি-অর্ডার করা যাবে। পাওয়া যাবে চলতি মাসের ১৬ তারিখ থেকে। আইফোন সেভেনের দাম শুরু হবে ৬৪৯ ডলার থেকে। আর সেভেন প্লাসের দাম শুরু হবে ৭৬৯ ডলার থেকে।

iPhone 7 coming to market

নতুন আইফোনে ব্যবহার করা হয়েছে সর্বাধুনিক অ্যাপল চিপ। বলা হচ্ছে, আগের আইফোনের তুলনায় নতুন আইফোন দুই গুণ দ্রুততায় কাজ করবে। উন্নত করা হয়েছে পর্দার মান। ব্যবহারকারীরা নতুন আইফোনে ছবি বা ভিডিও দেখতে পারবেন আরো স্পষ্টভাবে।

ক্যামেরা
নতুন আইফোনে যোগ করা হয়েছে একদম নতুন প্রযুক্তির ক্যামেরা। ক্যামেরার ব্যাপারে অ্যাপল বলছে, তারা আইফোনের জনপ্রিয় ক্যামেরাটা এবার একদম নতুন করে বানিয়েছে। অ্যাপলের ভাষায় যা ‘রিইঞ্জিনিয়ারিং’। নতুন ক্যামেরায় তোলা যাবে ওয়াইড অ্যাঙ্গেল ছবি। যা ছবিকে করে তুলবে আরো প্রাণবন্ত এবং বাস্তবসম্মত। তোলা যাবে টেলিফটোও। ১২ মেগামিক্সেল ক্যামেরায় টেন-এক্স অপটিক্যাল জুম ব্যবহার করা যাবে। আইফোন সেভেনের তুলনায় আইফোন সেভেন প্লাসের ক্যামেরাতে আরো বেশি উৎকর্ষ সাধনের চেষ্টা করেছে অ্যাপল।

iPhone 7 camera

পর্দা
নতুন আইফোনের পর্দা আগের তুলনায় ২৫ ভাগ বেশি উজ্জ্বল দেখাবে। আইফোন সেভেনের পর্দার আকৃতি ৪.৭ ইঞ্চি। আর সেভেন প্লাসের পর্দার আকৃতি ৫.৫ ইঞ্চি। রেটিনা এইচডি ডিসপ্লে এবং থ্রিডি টাচ সমৃদ্ধ আইফোন সেভেনের পর্দার রেজ্যুলেশন ১৩৩৪*৭৫০ পিক্সেল। সেভেন প্লাসের রেজ্যুলেশন ১৯২০*১০৮০ পিক্সেল।

নতুন আইফোনে আইওএস-টেন যোগ করে দিয়েছে অ্যাপল। আইফোন সেভেনই অ্যাপলের নতুন অপারেটিং সিস্টেমের প্রথম ডিভাইস। নতুন সিস্টেমের ইউজার ইন্টারফেসের পুরোটা জুড়ে থ্রিডি টাচ যোগ করে দেয়া হয়েছে। ফলে ব্যবহারকারী মেইল দেখুক, মেসেজ পড়ুক বা অন্য যা-ই করুক না কেনো, টাচ হবে আগের তুলনায় অন্য রকম। এখন টাচ করার সাথে সাথে তা অনুভবও করা যাবে।

iPhone 7 display

প্রসেসর
আইফোন সেভেনে অ্যাপল যোগ করেছে এ-টেন ফিউশন প্রসেসর। এই প্রসেসর আগের আইফোনের চেয়ে দ্বিগুণ দ্রুততায় কাজ করবে। নতুন প্রসেসরের অবকাঠামো তৈরি করা হয়েছে সম্পূর্ণ নতুন নকশায়। আইফোন যখন পকেটে থাকবে, তখন আর আগের মতো চার্জ হারিয়ে ফেলার ব্যাপারটা থাকবে না। নতুন প্রসেসরটি আইফোনের ব্যাটারির শক্তি খরচে হবে মিতব্যয়ী। বলা হচ্ছে, স্মার্টফোনের ইতিহাসে এমন প্রসেসর আর দেখা যায়নি।

সাউন্ড
যোগ করা হয়েছে স্টেরিয়ো স্পিকার। যার ফলে ফোনের উপর ও নিচের; উভয় দিক থেকে শোনা যাবে স্পষ্ট সাউন্ড। অর্থাৎ আইফোনের প্রচলিত সাউন্ড সিস্টেম একদম বদলে ফেলা হয়েছে। নতুন আইফোনে থাকছে না ইয়ারফোন জ্যাক। ইয়ারফোন ব্যবহার করতে হবে তারহীন প্রযুক্তিতে। নতুন আইফোন কিনলে প্যাকেটে থাকবে অ্যাপলের নতুন সৃষ্টি ‘ইয়ারপড’। যা লাইটনিং কানেক্টরের মাধ্যমে ইয়ারফোনে শব্দ সরবারহ করবে। তারহীন এই ইয়ারপড বদলে দিবে গান শোনা, মুভি দেখা বা কথা বলার আগের অভিজ্ঞতা; অ্যাপলের দাবি অন্তত সে রকমই।

iPhone 7 speaker

মেমোরি
আইফোন সেভেন এবং সেভেন প্লাস পাওয়া যাবে তিনটি করে আলাদা সংস্করণে। ৩২, ১২৮ এবং ২৫৬ গিগাবাইট হবে প্রতিটি আলাদা সংস্করণের মেমোরি বা ধারণক্ষমতা। এবারই প্রথম ২৫৬ জিবির মতো বিপুল জায়গা নিয়ে আসছে আইফোন।

আরো যা থাকছে
দ্রুতগতির এলটিই সেবা গ্রহণের সক্ষমতা থাকছে নতুন আইফোনে। ৪৫০এমবিপিএস গতির এলটিই ইন্টারনেট ব্যবহার করা যাবে নতুন আইফোনে। সেসুলার (সিম দিয়ে ইন্টারনেট) বা ওয়াইফাই; দুই প্রযুক্তিতেই সর্বোচ্চ গতিতে ইন্টারনেট ব্রাউজ করা যাবে নতুন আইফোনে। বিশ্বের অন্তত ২৫টি টেলিকমিউনিকেশন সেবাদাতার ইন্টারনেট ব্যবহার করা যাবে এতে।

নতুন আইফোন পাওয়া যাবে পাঁচটি ভিন্ন রঙে; জেট ব্লাক, ব্লাক, সিলভার, গোল্ড এবং রোজ গোল্ড। আগেই বলা হয়েছে, নতুন আইফোন পানিনিরোধক। সব মিলিয়ে নতুন আইফোন দিয়ে অ্যাপল যে তাদের তহবিলটা আরো স্বাস্থ্যবান করে তুলবে, এটা বলাই যায়।

আপনি আরো পড়তে পারেন

ঈদ উপলক্ষে 'জিআর ফাইভ মিনি'র দাম কমালো হুয়াওয়ে

গ্যালাক্সি নোট সেভেন বিক্রি স্থগিত করেছে স্যামসাং

বিক্রিত গ্যালাক্সি নোট সেভেন ফেরত নেবে স্যামসাং

নতুন আইফোন আসতে পারে ৭ সেপ্টেম্বর

বিস্ফোরিত হলো স্যামসাং গ্যালাক্সি নোট সেভেন

Stay ahead of the curve with the latest news and insights on technology, mobile computing, laptops, and outer space. Our team of expert writers brings you in-depth analysis of the latest trends and breakthroughs, along with hands-on reviews of the newest gadgets and devices. From the latest smartphones to the mysteries of the cosmos, we've got you covered.