আইফোন পরিবারের পরবর্তী সংস্করণ ‘আইফোন এইট’ নিয়ে কাজ শুরু করে দিয়েছে অ্যাপল। ডিভাইসটি তৈরিতে যে হার্ডওয়্যার ব্যবহৃত হবে সেটি নাকি গোপনে ইসরাইলে তৈরি হচ্ছে বলে খবর প্রকাশ করেছে প্রযুক্তি বিষয়ক সাইটগুলো।

iphone seven

ইসরাইলের উপকূলে অবস্থিত অন্যতম সমৃদ্ধ শহর হার্জলিয়ায় চলছে এই হার্ডওয়্যার প্রস্তুতের কাজ। জানা গেছে, ইসরায়েলের হার্জলিয়া অফিসে প্রায় আটশ’ কর্মকর্তা রয়েছেন। চার বছর আগে তেল আবিব সিটি সেন্টার থেকে ১৫ কিলোমিটার উত্তরে এই অফিসটি চালু করে অ্যাপল। যা প্রতিষ্ঠানটির দ্বিতীয় বৃহত্তম অফিস।

ইসরাইলে অবস্থিত ওই অফিসে চিপ, স্টোরেজ, ক্যামেরা এবং ওয়ারলেস টেকনোলজির উন্নয়নের জন্য রিসার্চ ‍অ্যান্ড ডেভেলপমেন্ট চালু রয়েছে বলে জানিয়েছে একটি সূত্র। এখানেই চলছে পরবর্তী আইফোন নিয়ে গবেষনা। জানা গেছে, আইফোন সিক্স এস ও সেভেন এর তুলনায় আইফোন এইট অনেক দিক থেকেই আলাদা বৈশিষ্ট্য সম্বলিত হবে। আগামী বছরেই নতুন এই সদস্যকে উন্মুক্ত করতে পারে অ্যাপল।

ইতোমধ্যে ডিভাইসটির ফিচার নিয়ে গুঞ্জন শুরু হয়েছে প্রযুক্তি দুনিয়ায়। জানা গেছে, হ্যান্ডসেটটির ডিসপ্লে হবে এজ-টু-এজ। যেখানে ফ্রন্ট ফেসিং ক্যামেরা, ফিঙ্গারপ্রিন্ট সেন্সরের মতো ফিচারগুলো অবশ্যই সংযুক্ত থাকবে। আইফোন এইটের ক্যামেরা অতীতের ডিভাইসগুলোর চেয়ে অনেক উন্নতই হবে বলেই মনে করা হচ্ছে। 

আপনি আরো পড়তে পারেন 

দেশে স্থাপিত হলো প্রথম কার্বন ফাইবার টাওয়ার

যে চশমা দিয়ে করা যাবে ভিডিও

গুগল অফিসের অন্দরমহল দেখতে কেমন

সত্যি হতে চলছে ‘ফ্লাইং কারের’ স্বপ্ন

নিরাপত্তাহীনতায় ইয়াহু ব্যবহারকারীরা

Stay ahead of the curve with the latest news and insights on technology, mobile computing, laptops, and outer space. Our team of expert writers brings you in-depth analysis of the latest trends and breakthroughs, along with hands-on reviews of the newest gadgets and devices. From the latest smartphones to the mysteries of the cosmos, we've got you covered.