চার অক্টোবর নতুন পণ্যের ঘোষণা দিচ্ছে প্রযুক্তি জায়ান্ট গুগল। চার অক্টোবরকে ঘিরে তাই প্রযুক্তি দুনিয়ায় ভেসে বেড়াচ্ছে নানা গুঞ্জন। গুগল কী নিয়ে আসছে, তা নিয়ে একেক দিক থেকে প্রকাশ হচ্ছে একেক ধরনের খবর। সব খবরের মধ্যে ‘প্রায়’ সুনিশ্চিত খবর হলো ‘ফোন বাই গুগল’ স্লোগানে নতুন দুটি অ্যান্ড্রয়েড স্মার্টফোন নিয়ে আসছে গুগল।

pixel the phone by google

এতোদিন পর্যন্ত নেক্সাস সিরিজের ফোনগুলো ‘গুগলের ফোন’ বলে বিবেচিত হতো। কিন্তু গুগল এবার নেক্সাস ব্রান্ডকে বাদ দিচ্ছে। এর বদলে তারা নিয়ে আসছে নতুন ব্রান্ড- পিক্সেল। ধারণা করা হচ্ছে, গুগল যে নতুন ফোন আনছে, তার নাম হবে পিক্সেল।

আপাতত গুগল দুটি মডেলের পিক্সেল ফোন বাজারে আনবে। একটি হলো পিক্সেল, অন্যটি পিক্সেল এক্সএল। ফোন দুটির মধ্যে মূল পার্থক্য থাকবে পর্দার আকারে। পিক্সেলের পর্দার আকৃতি হতে পারে পাঁচ ইঞ্চি। আর পিক্সেল এক্সএলের পর্দার আকৃতি হবে সাড়ে পাঁচ ইঞ্চি।

পিক্সেল ফোনে সর্বাধুনিক হার্ডওয়্যারের পাশাপাশি ব্যবহার করা হয়েছে, অ্যান্ড্রয়েডের সর্বশেষ সংস্করণ। প্রযুক্তি দুনিয়ার গুঞ্জনে শোনা যাচ্ছে এমন কথাই। পিক্সেলের অন্যতম বৈশিষ্ট হবে এর কঠিন নিরাপত্তা ব্যবস্থা। যা ভেদ করে তথ্য চুরির আশঙ্কা নেই বললেই চলে।

দুটি ফোন প্রকাশের পাশাপাশি গুগল ভয়েস নির্ভার ব্যক্তিগত অ্যাসিসট্যান্ট ডিভাইসও আনতে পারে। যা কেবল মুখের কথার উপর নির্ভর করে কাজ করতে পারবে।

এ ছাড়া গুগল মোবাইল ফোন ও ডেস্কটপ কম্পিউটার, দুই ধরনের ডিভাইসেই চলবে, এ রকম অপারেটিং সিস্টেমেরও ঘোষণাও দিতে পারে গুগল। সব মিলিয়ে চার অক্টোবর গুগল কী কী পণ্য আনবে এবং নতুন কী ঘোষণা দিবে, তা শুনতে উন্মুখ হয়ে আছেন প্রযুক্তিপ্রেমীরা।

আপনি আরো পড়তে পারেন

ব্লুটুথ নিয়ে বিড়ম্বনায় আইফোন ব্যবহারকারীরা

দেশের বাজারে 'জে সেভেন প্রাইম' নিয়ে এলো স্যামসাং

ইসরাইলে তৈরি হচ্ছে আইফোন এইটের হার্ডওয়্যার

সাশ্রয়ী দামের 'আইফোন' তৈরি করবে রাশিয়া

সাশ্রয়ী দামের 'আইফোন' তৈরি করবে রাশিয়া

Stay ahead of the curve with the latest news and insights on technology, mobile computing, laptops, and outer space. Our team of expert writers brings you in-depth analysis of the latest trends and breakthroughs, along with hands-on reviews of the newest gadgets and devices. From the latest smartphones to the mysteries of the cosmos, we've got you covered.