আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 11 মিনিট আগে

নিয়ন্ত্রণ হারিয়ে ফেলা রাশিয়ান মহাকাশ যান পৃথিবীর যে কোনো জায়গায়, যে কোনো সময় আছড়ে পড়তে পারে – এই খবরে মোটামুটি আঁতকে উঠেছিলো পৃথিবীবাসী। তবে শেষ পর্যন্ত নির্ভার হয়ে দম ফেলার সংবাদ এলো। চালকবিহীন রাশিয়ান মহাকাশযান এই মুহূর্তে পৃথিবীর দিক থেকে মুখ ফিরিয়ে নিয়েছে।

কানাডার জ্যোতির্বিজ্ঞানী ক্রিস হ্যাডফিল্ড জানিয়েছেন, নষ্ট হয়ে যাওয়া রাশিয়ান মহাকাশযানটি প্রথমে পৃথিবীর দিকে মুখ করে থাকলেও এখন ৯০ ডিগ্রি ঘুরে গিয়ে যানটির লক্ষ্য অন্য কোনো গ্রহের দিকে হয়েছে।

হ্যাডফিল্ড বলেন, আমাদের আশা ৫ থেকে ৭ মে'র মধ্যে চালকবিহীন রাশিয়ান যান পুড়ে একেবারে ছাই হয়ে যাবে।

আমেরিকান মহাকাশ সংস্থা নাসা জানিয়েছে, মহাকাশে পাঠানো ৬ হাজার পাউন্ড ওজনের চালকবিহীন রাশিয়ান মহাকাশযানটি হঠাৎ করেই বিগড়ে গেছে। কোনোভাবেই এটি নিয়ন্ত্রণে আনা যাচ্ছে না। যানটিতে প্রয়োজনীয় খাদ্য-পানি-জ্বালানি ছাড়াও অনেক গুরুত্বপূর্ণ যন্ত্রপাতি ছিলো।

মাইক্রো ব্লগিং সাইটে টুইটারে ক্রিস হ্যাডফিল্ড টুইট করে জানান, পৃথিবীর দিকে আগাতে থাকা রাশিয়ান মহাকাশযানটি ৯০ ডিগ্রি ঘুরে অন্য কোনো একটি গ্রহের দিকে সরে গেছে। জ্বালানি লাইন ফুটো হওয়ায় ধারণা করা হচ্ছে ৫ থেকে ৭ মে'র মধ্যে মহাকাশেই জ্বলে পুড়ে এটি ধ্বংস হয়ে যাবে।

এই খবরে সবাই স্বস্তির নিঃশ্বাস ফেললো। কারণ এর আগে রাশিয়ার মহাকাশযানটি পৃথিবীর যে কোনো জায়গায়, যে কোনো সময় আছড়ে পড়ার কথা ছিলো।

 

আপনি আরও পড়তে পারেন

গ্রহাণুপুঞ্জের নাম রাখা হলো মালালা!

সমুদ্র আছে টাইটানেও!

সবার আগে মঙ্গলে যাবেন এক নারী

Add comment

Security code
Refresh


advertisement