আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 48 মিনিট আগে

পৃথিবীর মতো সমুদ্র আছে পৃথিবীর আলো-হাওয়ার বাইরেও। সৌরজগতের অন্যতম গ্রহ শনির চাঁদ বা উপগ্রহ হলো টাইটান। সম্প্রতি এই টাইনানেই সমুদ্রের সন্ধান পেয়েছেন বিজ্ঞানীরা। তবে এই সমুদ্র পানির সমুদ্র নয়, টাইটানের সমুদ্রে আছে কেবল ইথেন ও মিথেন। ইথেন ও মিথেন এমন পদার্থ যা কখনোই জমে যায় না। ফলে টাইটানের গাঢ় শীতল বায়ুমণ্ডলের নিচেও দিব্যি প্রবাহমান থাকছে ইথেন ও মিথেনের মিশ্রণের তৈরি সমুদ্র।

টাইটানে প্রথমবার হ্রদ-সমুদ্রের সন্ধান পাওয়া যায় বেশ আগেই। তবে এর উপাদান বা অন্য কোনো বিষয়ে সবিস্তারে ধারণা পাওয়া যায়নি এতোদিন। সম্প্রতি নাসার একটি মহাকাশ যান টাইটান সম্পর্কে বিস্তারিত ধারণা দিয়েছে। নাসার মহাকাশ যানটির নাম ক্যাসিনি।

সাম্প্রতিক সময়ে টাইটান অতিক্রম করার সময় ক্যাসিনি টাইটান-পৃষ্ঠের উপরিভাগে অবস্থিত সমুদ্র থেকে আলোর বিচ্ছুরণ সনাক্ত করতে সক্ষম হয়। ক্যাসিনির পাঠানো তথ্য-উপাত্ত ও ছবি দেখে তা নিশ্চিত হন বিজ্ঞানিরা। এটি টাইটানের মেরু অঞ্চলের পরিস্থিতি। অন্য দিকে টাইটানের বিষুবরেখা অঞ্চলে দেখা গেছে কেবল বড় বড় বালুর পাহাড়।

টাইটানে সমুদ্রের সন্ধান পাওয়ার পর গবেষকরা এখন চিন্তা করছেন ওই সমুদ্রের কাঠামো বিশ্লেষণ করতে। এ জন্য বোট বা নৌকা আকৃতির রোবট বানিয়ে সেখানে পাঠানোর চেষ্টা চালিয়ে যাচ্ছেন নাসার গবেষকরা।

Add comment

Security code
Refresh