আপনি ভিডিও করতে পছন্দ করেন। শখের বসে বন্ধুরা মিলে দু-একটা ছোট নাটিকাও তৈরি করে ফেলেছেন। অথবা দেশের জন্যে কিছু করার আগ্রহ থেকে আপনার স্মার্টফোনটি দিয়ে এলাকার ছোট ছোট সমস্যাগুলো ভিডিও করে আপনার সামাজিক যোগাযোগ মাধ্যমে আপলোড করে দিচ্ছেন। মানুষ বেশ আগ্রহ নিয়ে আপনার তৈরি করা ভিডিওগুলো দেখছে। আপনার এই ভিডিও তৈরি করার শখটিই এখন হয়ে যেতে পারে আপনার পেশা। আর আপনার এই ভিডিও তৈরির শখটাকে পেশায় রূপান্তরিত করতে আপনাকে সহায়তা করতে পারে ইউটিউব। এই ব্যাপারে বিস্তারিত জানাচ্ছেন আলী নূর ফাহাদ

youtube logo

ইন্টারনেটের এই যুগে ব্যাপক জনপ্রিয় ইউটিউব। অনেক মানুষের বিনোদনের রসদ যোগায় এই সাইটটি। মজার ব্যাপার হলো, এই ইউটিউবকে কাজে লাগিয়েই ধনকুবের হয়ে ওঠেছেন বিশ্বের আনাচে কানাচে থাকা হাজার হাজার ভিডিও মেকাররা।

উদাহরন স্বরূপ বলা যায়, সুইডেনের ফিলেক্সের কথা। যিনি ইউটিউবে পিউডিপাই (Pewdiepie) নামে সুপরিচিত একজন গেইমার। কিন্তু তার আয়ের প্রধান উৎস ইউটিউব। ইউটিউব থেকে তাঁর বাৎসরিক আয় কতো ধারণা করতে পারেন? সংখ্যাটা অবাক করার মতো। প্রায় ৮ থেকে ১২ মিলিয়ন ডলার! অর্থাৎ টাকায় হিসেব করলে তাঁর বাৎসরিক আয় দাঁড়ায় প্রায় ৬২ কোটি থেকে ৯৩ কোটি টাকার মতো। হ্যাঁ সংখ্যাটা নিতান্তই কম নয়।

বর্তমানে বাংলাদেশ থেকেও অনেক সৃজনশীল তরুণ-তরুণী ইউটিউবকে তাদের আয়ের একটি মাধ্যম হিসেবে ব্যবহার করতে শুরু করেছে। অনেকে বেশ সাফল্যের মুখও দেখেছেন। বাংলাদেশের জনপ্রিয় কয়েকটি ইউটিউব চ্যানেল হলো- Salmon The brown fish, Bhaibrothers Ltd, Muslimizationtv, Mango squad, Zaki love, Gaan friendz, Show off Dhk, The crazy Bangladeshi, Dr.Loney etc.

পেশা হিসেবে আপনি কীভাবে ইউটিউবকে বেছে নিতে পারেন?

অনলাইনে আয়ের অসংখ্য পদ্ধতির মধ্যে ইউটিউব থেকে আয় একটি জনপ্রিয় উপায়। বিশ্বের সবথেকে বড় ভিডিও শেয়ারিং সাইট YouTube থেকে কয়েকটি বিশেষ উপায়ে আয় করা সম্ভব। সমীক্ষায় দেখা গেছে, ইউটিউবে সবথেকে বেশি দেখা হয় বিউটি, স্টাইল, রান্না, গেমিং, বিভিন্ন টিউটরিয়াল এবং নানারকম ফানি ভিডিও। ভিডিও তৈরি করা যদি আপনার শখ হয়ে থাকে, আর আপনি যদি একজন ইউটিউবার হতে চান তাহলে প্রথমে ঠিক করে নিতে হবে আপনি কী ধরনের ভিডিও তৈরি করবেন অর্থাৎ ইউটিউবে আপনার চ্যানেলটি কীসের ওপর ভিত্তি করে হবে? সেটা কি রান্নার চ্যানেল হবে না কি টিউটিরিয়াল, না শুধুই মজাদার ভিডিও দিয়ে পরিপূর্ন থাকবে আপনার চ্যানেল। আপনার লক্ষ্য স্থির করা হয়ে গেলে এরপর নেমে পড়ুন কাজে। তৈরি করতে শুরু করুন আপনার ভিডিও। আপলোড করতে শুরু করুন আপনার ইউটিউব চ্যানেলে। এক্ষেত্রে খেয়াল রাখতে হবে যাতে ভিডিওগুলো শিক্ষনীয় বা মজার হয়। যা আপনার টার্গেট অর্ডিয়ানসকে ধরে রাখতে সক্ষম হবে।

কীভাবে ইউটিউব থেকে আয় করবেন?

আপনি যদি উন্নতমানের জনপ্রিয় ভিডিও তৈরি করতে পারেন বা আপনার চ্যানেল যদি জনপ্রিয় হয় তাহলে আপনি ইউটিউবের এডসেন্স পার্টনারশিপ থেকেই একটা অফার পেতে পারেন। ওরা আপনাকে পার্টনার করলে প্রতি মাসে আপনার ভিডিওর ভিউর ওপর এবং আরও কিছু বিষয়ের ওপর ভিত্তি করে ইউটিউব থেকে বেশ ভালো অংকের টাকা আয় করতে পারেন।

এছাড়াও নানাবিধ পন্যের রিভিউ দিয়ে বা নিজ ভিডিওর মধ্যে ভিডিওর বিষয় বস্তুর সাথে মিল আছে এমন পন্যের বা সেবার বিজ্ঞাপন দিয়েও আয় করা সম্ভব। এছাড়া ভিডিওয়ের ডিসক্রিপশনে বিভিন্ন পন্যের এফিলিয়েট লিংক দিয়ে দেয়া যেতে পারে। সেই ক্ষেত্রে কোন পন্য বিক্রয় হলেই আপনি টাকা পাবেন।

তাছাড়া কেউ যদি সুন্দর একটা নামের বা ভাল কী-ওয়ার্ডের চ্যানেলের মালিক হয় তবে সেটা ভবিষ্যতে বিক্রি করেও আয় করা সম্ভব। অনেকেই আছে যারা টার্গেটেড কী-ওয়ার্ডের বা সুন্দর নামের চ্যানেল ক্রয় করে থাকেন। যদিও ইউটিউব অফিসিয়ালী এটা সাপোর্ট করে না, তারপরেও এই কাজটি হয়ে থাকে। তবে এই কাজটি সময়সাপেক্ষ।

মোট কথা, কেউ যদি কোয়ালিটি সম্পন্ন জনপ্রিয় ভিডিও তৈরি করতে পারেন, তাহলে সেও ইউটিউব থেকে আয় করতে সক্ষম হবেন বেশ কয়েক হাজার টাকা। এবং নতুন ক্যরিয়ার হিসেবে বেছে নিতে পারবেন ইউটিউবকে। হয়ে যেতে পারবেন একজন সফল ইউটিউবার।

আপনি আরও পড়তে পারেন

দৃষ্টিহীনদের জন্য থ্রিডি আর্ট গ্যালারী!

চরম ধূমপায়ী রোবট, একসঙ্গে দরকার হয় ১২টি সিগারেট!

নতুন গবেষণা: মাছেরাও সানস্ক্রিন ব্যবহার করে

বাংলায় আসছে ফেসবুক কনটেন্ট

ইয়াহুর লাভ বেড়েছে দ্বিগুণ

Stay ahead of the curve with the latest news and insights on technology, mobile computing, laptops, and outer space. Our team of expert writers brings you in-depth analysis of the latest trends and breakthroughs, along with hands-on reviews of the newest gadgets and devices. From the latest smartphones to the mysteries of the cosmos, we've got you covered.