আজকাল বাড়ি-ঘরে প্রযুক্তিনির্ভর, তারহীন ওয়াই-ফাই সংযোগ ছাড়া যেন চলেই না। প্রতিটি বাড়িতেই ইন্টারনেট সংযোগ রয়েছে। এছাড়া ছেলে থেকে বুড়ো সবার হাতে হাতে স্মার্টফোন বা ট্যাব তো রয়েছেই। নেট সার্ফিং বলুন আর কাজের ক্ষেত্রেই বলুন, দ্রুতগতির ইন্টারনেটের মজাই অন্য রকম। দ্রুতগতির ইন্টারনেট সংযোগ চাই? গুগল ওয়াই-ফাই রাউটার আপনাকে দিতে পারে এই দারুণ অভিজ্ঞতা। গুগল ওয়াই-ফাই রাউটার ব্যবহারে আপনি অসাধারণ ইন্টারনেট গতি পাবেন। একটি ইন্টারনেটের সংযোগসহ অ্যান্ড্রয়েড বা আইওএস মোবাইল ফোন, আরেকটি গুগল অ্যাকাউন্ট হলেই এটি ব্যবহার করা যাবে।

google wifi

গুগল অ্যাকাউন্ট প্রায় সবাই ব্যবহার করেন। গুগলের উচ্চগতির ইন্টারনেট সুবিধা পেতে গুগল অ্যাকাউন্ট ছাড়াও প্রয়োজন ইন্টারনেট সংযোগসহ অ্যান্ড্রয়েড চালিত হ্যান্ডসেট। সেট আপ করে নেয়ার পর গুগল ওয়াই-ফাই রাউটার সব সময় গুগলের সঙ্গে সংযুক্ত থাকবে। ইউজার যদি সেটিংস পরিবর্তন করতে চায় তবে নিজের গুগল অ্যাকাউন্টে লগ ইন করে খুব সহজেই তা করা যাবে।

নতুন যন্ত্রটি গুগলের আগের হোম রাউটারের ক্ষেত্রে বিপ্লব এনেছে বলা যায়। নানা কারণেই এমনটি হয়েছে। গুগল ওয়াই-ফাই রাউটারের বিশেষ বৈশিষ্ট্য হলো, একটি ইউনিট নয়, তিনটি ইউনিট পাওয়া যাবে এতে। প্রতিটি হার্ডওয়্যার ইউনিটকে বলা হচ্ছে ওয়াই-ফাই পয়েন্ট। প্রতি ইউনিটে একটি করে ওয়াই-ফাই পয়েন্ট পাওয়া যাবে। প্রতি ইউনিটে ১২০০ বর্গফুট জুড়ে ওয়াই-ফাই সংকেত থাকলে তিনটি ইউনিটে ৪০০০ বর্গফুট পর্যন্ত ওয়াই-ফাই সংকেত থাকবে।

একটি ব্রডব্যান্ড মডেমের মত মূল রাউটার হিসাবে প্রথম ইউনিটটি কাজ করে। বাকিগুলো করে ওয়াই-ফাই কাভারেজ হিসাবে। পুরো বাড়ির নেটওয়ার্ক ভিজ্যুয়ালাইজ হবে অ্যাপের মাধ্যমে। যেকোনো যন্ত্রেই এখান থেকে সংযোগ নেওয়া যাবে আবার প্রয়োজনে এক বা একাধিক যন্ত্রের সংযোগ সাময়িকভাবে বন্ধ করা যাবে। গুগল ওয়াই-ফাই রাউটার দ্রুতগতির ইন্টারনেট সেবা দেয়। এর নিয়মিত স্পিড সেকেন্ড প্রতি ৪৭০ মেগাবাইট। তিনটি ইউনিটের জন্য খরচ হবে ২৯৯ ডলার এবং একটি ইউনিটের জন্য লাগবে ১২৯ ডলার। এর ব্যবহার খুবই সহজ। অ্যান্ড্রয়েড ফোন হলে সেট আপ করতে সবমিলিয়ে ১৫ মিনিটের প্রয়োজন হবে।

গুগল জানায়, ইউজারের কোনো রকম অ্যাকটিভিটি ডেটা এই ওয়াই-ফাই সংযোগ সংগ্রহ করে না। এমনকি ইউজার কোন কোন সাইটে ভিজিট করছেন তাও গুগল দেখবে না। শুধুমাত্র নেটওয়ার্ক, অ্যাপ এবং হার্ডওয়্যার সংশ্লিষ্ট তথ্য নেবে এটি। চাইলে এগুলোও বন্ধ করা যাবে সেটিংসের প্রাইভেসি অংশে গিয়ে। এরপরও গুগলের সাথে নিয়মিত সংযুক্ত থাকতে হবে। নিয়মিত আপডেট আসার কারণে গুগল ওয়াই-ফাই রাউটার হ্যাক করা কঠিন। তাই সেট আপ নিয়ে সাবধান থাকলে এটাই সেরা ডিভাইস।

আপনি আরও পড়তে পারেন

ক্যান্সার ধরিয়ে দেবে স্মার্টফোন!

সব পাসওয়ার্ড মনে রাখবে সফটওয়্যার

ডেক্সটপ প্রসেসর সম্পন্ন স্মার্টফোন আনছে মাইক্রোসফট

এবার কমে যাবে আপনার স্মার্টফোন আসক্তি!

আপনার ব্যবহৃত গুগল নকল নয় তো!

Stay ahead of the curve with the latest news and insights on technology, mobile computing, laptops, and outer space. Our team of expert writers brings you in-depth analysis of the latest trends and breakthroughs, along with hands-on reviews of the newest gadgets and devices. From the latest smartphones to the mysteries of the cosmos, we've got you covered.