আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 36 মিনিট আগে

ড্রোনের কতো রকমের ব্যবহার শুনেছেন আপনি? শ্যুটিং করা, সীমান্তে পাহারা দেয়াসহ সমরাস্ত্রে অধিকমাত্রায় ব্যবহার হয় ড্রোন। তবে এবার ড্রোনের মাধ্যমে পণ্য ডেলিভারি শুরু করলো বিশ্বব্যাপী জনপ্রিয় অনলাইন শপ অ্যামাজন। যুক্তরাষ্ট্রভিত্তিক ফক্স নিউজ বলছে, মাত্র আধাঘণ্টার মধ্যেই যেকোন জায়গায় ড্রোনের মাধ্যমে পণ্য পৌঁছে দিবে অ্যামাজন।

amajon drone

পশ্চিমা দেশগুলোতে অত্যন্ত জনপ্রিয় অ্যামাজন ডট কম। ক্রেতা ধরে রাখতে সবসময়ই নতুন কিছু করার চেষ্টা করে জনপ্রিয় এই কেনাবেচার সাইটটি। তাইতো গত কয়েকমাস ধরে তাদের পরিকল্পনা ছিল ড্রোনের মাধ্যমে অল্প সময়ে পণ্য ডেলিভারি দেয়া। অনেক গবেষণার পর তারা বাস্তবে ড্রোনের মাধ্যমে পণ্য ডেলিভারি দিতে সমর্থ হয়েছে। আর ব্যাপারটি নিয়ে শুরু হয়েছে রীতিমতো হইচই। বিশ্লেষকরা বলছেন, পণ্য ডেলিভারিতে নতুন দিগন্তের সূচনা করলো অ্যামাজন।

অ্যামাজনের সিইও জেফ বেজোস বলেছিলেন, তার প্রতিষ্ঠান ড্রোনের মাধ্যমে পণ্য সরবরাহ করা শুরু করেছে। সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে তিনি বলেন, 'অ্যামাজন প্রাইম এয়ার কাস্টমারের কাছে বই ডেলিভারি দিয়েছে। প্রথমবারের মতো এই ঘটনাটি অ্যামজনই ঘটালো। সঙ্গে তিনি একটি ভিডিও জুড়ে দেন।

জানা গেছে, প্রায় তিন বছর আগে ২০১৩ সাল থেকে ড্রোনের মাধ্যমে পণ্য ডেলিভারির পরিকল্পনা করে অ্যামাজন। তবে এবিষয়ে নানা ধরনের আলোচনা করতে করতেই পেরিয়ে যায় কয়েক বছর। অবশেষে ৭ ডিসেম্বর যুক্তরাজ্যের কেমব্রিজে ড্রোনের মাধ্যমে প্রথম পণ্য ডেলিভারি দিতে সক্ষম হলো অ্যামাজন।

অ্যামাজন বলছে, ক্রেতার কাছে আধাঘণ্টার মধ্যেই ড্রোনের মাধ্যমে পণ্য ডেলিভারি দেয়া হবে। তবে অ্যামাজনের প্রথম ডেলিভারিতে সময় লাগে মাত্র ১৩ মিনিট। এই ধরনের ড্রোনগুলোতে সংযুক্ত থাকবে জিপিএস ও অত্যাধুনিক নেভিগেশন সুবিধা। ড্রোনটি আকাশ পথে ৪ শত ফুটের নিচ দিয়ে চলাচল করবে ফলে বিমানের চলাচলে কোন সমস্যাই হবে না।

আপনি আরো পড়তে পারেন

ইনস্টাগ্রামের ব্যবহারকারী এখন ৬০ কোটিরও বেশি

‘পোকেমন গো’ এখন বাংলাদেশে!

ইয়াহুর আরো এক'শ কোটি ব্যবহারকারীর তথ্য চুরি!

শিগগিরই পেপল আসছে বাংলাদেশে

'গুগল ওয়াই-ফাই রাউটার' দিবে সেরা ওয়াই-ফাই সংযোগ

Add comment

Security code
Refresh


advertisement