প্রযুক্তি সময়ের সাথে সাথে বদলে দিয়েছে মানুষের জীবনাচরণ। বিশ্ব এখন কি চায়, কি খোঁজে তা জানতে প্রযুক্তির ওপর নির্ভরশীল হলে মোটেও তা ভুল হবে না। আর বিদায়ী সাল ২০১৬ তে কোন কোন বিষয়ে চর্চা থেকেছে তুঙ্গে তা জানতে গুগলের শীর্ষ অনুসন্ধান তালিকা এখন সবচেয়ে বিশ্বস্ত। তাই চাইলে আপনিও জেনে নিতে পারেন ২০১৬-তে গুগলের শীর্ষ অনুসন্ধানের তালিকায় কী কী জায়গা করে নিয়েছে।

google logo new 01Google

pokemon goপোকেমন গো

পোকেমন গো
২০১৬ সালের বিশ্ব মাতানো গেম পোকেমন গো। এই গেমটি এতোই জনপ্রিয়তা পেয়েছে যে, স্মার্টফোন ব্যবহারকারীরা একবার হলেও এই গেমটি খেলার ইচ্ছা রাখেন। তাই এবছর অনুসন্ধানের শীর্ষে ছিল পোকেমন গো।

iphone 7iphone 7

আইফোন ৭
অ্যাপল-এর এযাবৎকালের সেরা উদ্ভাবন আইফোন সেভেন নিয়ে আগ্রহের শেষ ছিল না। দেখতে যদিও অন্যসব আইফোনের মতোই, তবে নতুন কোন বিশেষত্বের কারণে এটিকে অ্যাপল সেরার মর্যাদা দিয়েছে। এর ফিচার কী, দাম কেমন, এর সব অনুসন্ধানের জন্য গুগলে অসংখ্যবার ঢু মেরেছেন ইন্টারনেট ব্যবহারকারীরা।

donald trump 01ডোনাল্ড ট্রাম্প

ডোনাল্ড ট্রাম্প
যুক্তরাষ্ট্রের ৪৫তম প্রেসিডেন্ট নির্বাচন নিয়ে এবার সব মহলেই ছিল তুমুল আলোচনা-সমালোচনার ঝড়। সেই ঝড়ের হাওয়া খুব স্বাভাবিক নিয়মে গুগলেই পড়েছে সবচেয়ে বেশি। বিজয়ী প্রার্থী ডোনাল্ড ট্রাম্প, তার ব্যবসা, ধনসম্পদের হিসাব, রিয়েলিটি শো, সাক্ষাৎকার অনুসন্ধান হয়েছে গুগলে।

Princeপ্রিন্স

প্রিন্স
এবছরের এপ্রিল মাসে হঠাৎ করে মারা যান জনপ্রিয় পপ গায়ক প্রিন্স৷ ঠিক মাইকেল জ্যাকসনের মতো করে মৃত্যুবরণ করা গায়ক প্রিন্স এবছরের গুগল অনুসন্ধান রেকর্ড অনুযায়ী অামেরিকায় দ্বিতীয় এবং সারা বিশ্বে চতুর্থ স্থানে রয়েছেন৷ বুঝতেই পারছেন, ২০১৬ সালে মারা যাওয়া জনপ্রিয় ব্যক্তিত্বদের মধ্যে প্রিন্সকে নিয়েই অনুসন্ধান হয়েছে সবচেয়ে বেশি।

পাওয়ারবল

যুক্তরাষ্ট্রের গুগল অনুসন্ধানে এবার পাওয়ারবল নামের এক সুবিশাল লটারি সর্বোচ্চ স্থানে উঠেছিল ৷ যুক্তরাষ্ট্রের ৪৪টি রাজ্যে খেলা হয় এই লটারি। ২০১৫ সালে এই লটারির জ্যাকপট উঠেছিল দেড় বিলিয়ন ডলারে!

Devid boweডেভিড বোয়ি

ডেভিড বোয়ি

ব্রিটিশ পপ গায়ক ডেভিড বোয়ি ১৮ মাস ক্যান্সারে ভুগে ২০১৬ সালের ১০ জানুয়ারী মৃত্যুবরণ করেন। ৬৯ বছর বয়সে জনপ্রিয় এই গায়কের মৃত্যুতে গুগলে সার্চের তুমুল ঝড় ওঠে।

ডেডপুল, সুইসাইড স্কোয়াড, স্লিদার ডট আইও

সুপারহিরো কেন্দ্রিক ছবি 'ডেডপুল' আর 'সুইসাইড স্কোয়াড' নিয়ে গুগলে চলেছে ব্যাপক সার্চ। এবছর 'স্লিদার ডট আইও' ছিল অ্যাপল-এর আইওএস প্ল্যাটফর্মের সবচেয়ে জনপ্রিয় ভিডিও গেম।

অলিম্পিক
এবছর খেলাধুলার জগতে সবচেয়ে বড় ঘটনা ছিল রিও ডি জানিরোর গ্রীষ্মকালীন অলিম্পিক প্রতিযোগিতা। এমন একটি বড় আয়োজন কিন্তু প্রস্তুতি নিয়ে ছিল অনেক নানা সমস্যা। তাই এবছর রিও অলিম্পিক নিয়ে গুগলে সার্চ হয়েছে ব্যাপক।

USA Canadaযুক্তরাষ্ট্র ও কানাডা সংযোগকারী রেইনবো ব্রিজ

হাউ ক্যান আই মুভ টু কানাডা

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ডোনাল্ট ট্রাম্প বিজয়ী হওয়ার পর অনেকের মাথায় ভাবনা এসেছে যুক্তরাষ্ট্র ছেড়ে কিভাবে কানাডায় চলে যাওয়া যায়। আর এজন্যই এই নিয়ে গুগলে সার্চ করা হয়েছে রেকর্ড সংখ্যকবার।

সাংগ্রিয়া

পশ্চিমা দেশগুলোতে খাবার দাবারের রেসিপির মধ্যে অ্যালকোহলের ককটেল বানানোর রেসিপিরই সবচেয়ে বেশি সার্চ দেয়া হয়। ২০১৬ সালে এই রেসিপির তালিকায় শীর্ষে ছিল সুরার সঙ্গে ফলের মিশ্রণে বানানো স্পেনের পানীয় সাংগ্রিয়া।

Stay ahead of the curve with the latest news and insights on technology, mobile computing, laptops, and outer space. Our team of expert writers brings you in-depth analysis of the latest trends and breakthroughs, along with hands-on reviews of the newest gadgets and devices. From the latest smartphones to the mysteries of the cosmos, we've got you covered.