আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 26 মিনিট আগে

আধুনিক জীবন যাত্রার মানকে উন্নতির চরম সীমায় নিয়ে যাচ্ছে বিজ্ঞান। তেমনি যাতায়াতের অন্যতম মাধ্যম হিসেবে তরুণ সমাজের পছন্দের প্রথমেই থাকছে বাইক। কিন্তু তা মাঝে মাঝে হয়ে দাঁড়ায় কারোর জীবনের অকাল দুর্ঘটনার কারণ।

self riding bike

ঠিক তাই মাথায় রেখে বাজারে এবার জাপানি কোম্পানি 'হন্ডা' নিয়ে এল রাইডিং এসেস্ট বাইক। এই বাইকটির অন্যতম প্রধান কাজ হচ্ছে তার নিজ সক্রীয়তায় কাজ করা, যার মাধ্যমে আপনি আপনার বাইকটিকে পার্ক করে রেখে যাওয়ার মতো সময় না থাকলেও বাইকটি নিজেই পার্ক হয়ে যাবে যেকোনো একটি নিরাপদ জায়গায়। এই সুবিধার মাধ্যমে বাইকের যেমন গ্রাহক বাড়বে, সাথে বাড়বে তার গ্রাহকের নিরাপত্তাও।

ইতিমধ্যে 'হন্ড' অসিমো নামক একটি রবোটে এই প্রযুক্তিটি ব্যবহার করেছে। বাইকটিকে হেলে পড়ার হাত থেকে রক্ষা করবে এই প্রযুক্তি। বাইকটির আরও সুবিধার মধ্যে অন্যতম আর একটি কাজ হচ্ছে আপনি চাইলে বাইকের হেন্ডেল অ্যাডজাস্ট করেও নিতে পারবেন, যার ফলে আপনার যাত্রা হবে আরো আরামদায়ক ও নিরাপদ।

সংস্থা সুত্রে আরো জানা যায়, যে নামকরা এই কোম্পানিটির আর কিছু চমকপ্রদক কাজের গবেষণাও চলছে যার মাধ্যমে বাইক নিজে নিজেই করবে চালকের কাজ, এই প্রযুক্তির ব্যবহারের মাধ্যমে বাইকটি আরো যা পারবে তা হলো জ্যাম রাস্তায় কিভাবে রাস্তা বের করে নিজ গন্তব্যে অতি অল্প সময়ে নিরাপদে চালককে নিয়ে যাওয়া যায়।

Add comment

Security code
Refresh