ফেসবুকের নিরাপত্তা যতোই বাড়ানো হচ্ছে, হ্যাকাররা ততোই প্রতারণার নতুন ধরণের সব পদ্ধতি বের করে নিচ্ছে। সম্প্রতি ফেসবুক হ্যাক করতে আপনার ইমেইল আইডি এবং পাসওয়ার্ড হাতিয়ে নেয়ার নতুন কৌশলের অংশ হিসেবে ফেসবুকের ম্যাসেঞ্জারে বার্তা আসছে। তাতে থাকছে ব্যবহারকারীর প্রোফাইল ছবিসমেত একটি লিংক এবং লেখা থাকছে, 'ইজ দিস ইউ?' আর সর্বনাশের জন্য এই লিংকে একটি ক্লিকই যথেষ্ট।

Facebook Addiction

মূলত, আপনার ফ্রেন্ডলিস্টে থাকা কোন বন্ধুর ছদ্মবেশ ধরেই এই বার্তা পাঠাচ্ছে হ্যাকাররা। বার্তায় যে লিংকটি দেয়া হচ্ছে তাতে ক্লিক করলে একটি নতুন ট্যাব খুলে যাবে। এই ট্যাবে চাওয়া হবে আপনার ইমেইল আইডি ও পাসওয়ার্ড। পাসওয়ার্ড সংগ্রহের এই কৌশলকে ‘ফিশিং’ বলা হয়।

প্রযুক্তি বিশেষজ্ঞরা বলছেন, হ্যাকারদের পাঠানো কোন লিংকে ক্লিক করলে নতুন একটি ট্যাবে আবারও লগইন করার নির্দেশনা দেয়া হচ্ছে। এখানে পাসওয়ার্ড দিলে তা চলে যাবে হ্যাকারদের হাতে।

জানা যায়, সম্প্রতি সময়ে ক্লোন ফেসবুক অ্যাকাউন্ট বানিয়ে হ্যাকাররা বোকা বানাচ্ছে ব্যবহারকারীদের। এধরণের ঘটনায় তথ্য হাতিয়ে নেয়া ছাড়াও নানা উপায়ে নগদ অর্থ হাতিয়ে নেয়ার মতো ঘটনাও ঘটেছে। নতুন ধরণের এই স্প্যামটি কোন একটি বিশ্বাসযোগ্য সূত্র থেকে আসছে বলে এবং আগ্রহ বা কৌতুহল জাগায় ক্লিক করে সহজেই প্রতারিত হয় ব্যবহারকারীরা।

বিশেষজ্ঞরা এধরণের ফাঁদ থেকে রক্ষা পাওয়ার উপায় হিসেবে পরামর্শ দিয়েছেন। তারা জানান, এধরণের লিংক পেলে দ্রুত বার্তাটি ডিলিট করে দিতে হবে এবং তাৎক্ষনিক পাসওয়ার্ড পরিবর্তন করে ফেলতে হবে। যদি অন্য কোন অ্যাকাউন্ট বা ওয়েবসাইটে একই পাসওয়ার্ড ব্যবহার করা হয়ে থাকে তবে তাও পরিবর্তন করার পরামর্শ দিয়েছেন। এছাড়া আপনার যে বন্ধুটির অ্যাকাউন্ট ক্লোন করে বার্তাটি পাঠানো হয়েছে তাকে সে সম্পর্কে অবগত করতে বলেছেন বিশেষজ্ঞরা।

Stay ahead of the curve with the latest news and insights on technology, mobile computing, laptops, and outer space. Our team of expert writers brings you in-depth analysis of the latest trends and breakthroughs, along with hands-on reviews of the newest gadgets and devices. From the latest smartphones to the mysteries of the cosmos, we've got you covered.