আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 18 মিনিট আগে

বাইরে কোথাও বের হলে সাথে পানির একটা বোতল যেন থাকাই চাই অনেকের। বিশেষ করে এই গরমে। তৃষ্ণা নিবারণের জন্য একটা প্লাস্টিকের পানির বোতল শোভা পায় অনেকের ব্যাগেই। কেউ কেউ দোকান থেকে পানির বোতল কিনেও তৃষ্ণা নিবারণ করেন। এতে একদিকে ব্যবহৃত প্লাস্টিকের বোতলের দ্বারা পরিবেশ দূষিত হচ্ছে, অন্যদিকে বহনের যন্ত্রণা এবং খরচের বিষয়টি তো আছেই। তবে এই সব যন্ত্রণা থেকে রক্ষা পাওয়ার দিন হয়তো চলে এলো। কারণ পানি ধরে রাখার জন্য প্লাস্টিকের বোতলের বদলে নতুন এক প্রযুক্তি আসছে বাজারে।

news water2

নতুন এই প্রযুক্তি এক ধরনের বুদবুদ। গোলাকৃতির ওই বুদবুদে ২৫০ মিলিমিটার পানি থাকবে। যাতে তৃষ্ণা পেলে সহজেই তা পান করে তৃষ্ণা নিবারণ করা যাবে। গোলাকৃতির ছোট্ট বুদবুদ বহন করা একেবারেই সহজ। আবার প্লাস্টিক বোতলের পানির চেয়ে খরচও পড়বে কম। আবিষ্কারকরা বলছেন, এতে পরিত্যাক্ত প্লাস্টিক দ্বারা পরিবেশ দূষণ কমবে আবার শরীরে ক্ষতিকারক পদার্থও প্রবেশ করবে কম।

পানীর ধারক এই বুদবুদ আবিস্কার করেছেন ব্রিটেনের তিন ছাত্র। এই বস্তুর নাম দিয়েছেন তারা ‘ওহো’। যুক্তরাজ্যের বিভিন্ন দোকানে ইতোমধ্যেই বাজারজাতকরণ শুরু হয়েছে ওহোর।

দেখতে সাধারণত নরম জেলির মতো ওহো। সোডিয়াম অ্যালগিনেট দিয়ে উপরের দুটি পর্দা তৈরি। আর ওই পর্দার নিচে থাকে পানি। দাঁত দিয়ে পর্দা দুটি ছিড়ে পানি পান করা যাবে অথবা কেউ চাইলে পর্দাসহই পানি পান করতে পারবে। পানি ছাড়াও অন্য কোন ফ্লেভারও যোগ করা যাবে এতে।

এই সোডিয়াম অ্যালগিনেট তৈরি সামদ্রিক ব্রাউন অ্যালগি আর ক্যালিসিয়াম কার্বোনেট দিয়ে। আর পুরো ওহোই জেলিফিকেশন করা। এবং এডিবল জেলিং এজেন্টও দেওয়া হয়। ফলে পুরো ওহোই খেয়ে ফেলতে পারা যাবে।

দেখুন ভিডিও:

advertisement

Add comment

Security code
Refresh