আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 41 মিনিট আগে

'রোবিয়া' নামের নতুন একটি রোবট তৈরি করেছে জাপানের একদল গবেষক। যেটি দেখতে অবিকল ভালুক আকৃতির। কৃত্তিম বুদ্ধিমত্ত্বা বিশিষ্ট এ রোবটটিকে মূলত তৈরি করা হয়েছে বয়স্ক মানুষের পরিচর্যার জন্য। বর্তমানে জাপানে প্রবীনদের সংখ্যা অত্যাধিক বৃদ্ধি পাওয়ায় তাদের সেবা এবং পরিচর্যার জন্য পর্যাপ্ত লোকবলের অভাব হচ্ছিলো। এ অবস্থা থেকে পরিত্রানের জন্যই গবেষকরা এমন একটি রোবট বানানোর উদ্যোগ গ্রহণ করেন, যে রোবট শেষবয়সী মানুষের পাশে বন্ধু হয়ে সম্পূর্ণভাবে তার পরিচর্যার ভার কাঁধে তুলে নিবে।

চলতি মাসের মাঝামাঝি সময়ে জাপানের একটি প্রতিষ্ঠান রোবট রিসিপশনিস্ট নিয়োগ দিয়ে বিশ্বব্যাপী আলোচনায় আসে। এবার সেই জাপানেই বিজ্ঞানী তোশিহারু মুকাই মানব সেবায় রোবটকে কাজে লাগাতে নিয়ে আসছেন 'রোবিয়া' নামের রোবটকে। রোবিয়া নিয়ে তার স্রষ্টা আশা প্রকাশ করে বলেন, 'বৃদ্ধদের সেবায় এটি উজ্জ্বল দৃষ্টান্ত স্থাপন করবে। পাশাপাশি মানুষের সাথে যন্ত্রের গভীর সম্পর্ক নির্মাণে নতুন দিগন্ত উন্মোচন করবে।' প্রযুক্তির নানা সুবিধার সাথে এতে যুক্ত করে দেয়া হয়েছে কৃত্তিম বুদ্ধিমত্ত্বা, নমনীয়ভাবে চলাফেরা করার ক্ষমতা এবং শক্তিশালী দুটি হাত। এই দুটি হাত দিয়ে অনায়াসেই একজন বৃদ্ধকে এক স্থান থেকে অন্য স্থানে বহন করে নিতে পারবে। বয়স্ক মানুষের উপর ভিত্তি করে এটির আচার আচরণে ভিন্নতা প্রকাশ পাবে।

রোবটির নির্মাতা মুকাই আরো বলেন, 'রোবটটি রক্ষণাবেক্ষন করতে একটু বেগই পেতে হবে ব্যবহারকারীকে। তবে এটির সেবার কাছে বাড়তি ঝামেলাকে কিছুই মনে হবে না। নিজের কম্পিউটার এবং ট্যাবের টাচস্ক্রিন পর্দার সাহায্যে এটিকে নির্দেশনা প্রদান করা যাবে।' তবে প্রয়োজনীয় এ রোবটটির দামও ধরা হয়েছে পাহাড়সম । আপাতত রোবিয়াকে কিনতে হলে ১ লক্ষ ৬৮ হাজার ডলার থেকে ২ লক্ষ ৫২ হাজার মার্কিন ডলার পর্যন্ত গুনতে হবে। তবে আগামী বিশ থেকে ত্রিশ বছরের মধ্যে এটির দাম হাতের নাগালে চলে আসবে বলে জানিয়েছেন এর নির্মাতা। 

 

আপনি আরো পড়তে পারেন

নেপালের জন্য ফেসবুকের উদ্যোগ

ফেসবুক মেসেঞ্জারে আসছে ভিডিও কল

স্যামসাং নিয়ে আসছে নতুন স্মার্টওয়াচ

Add comment

Security code
Refresh