আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 48 মিনিট আগে

যুক্তরাজ্য এবং আয়ারল্যান্ডের বিভিন্ন সংবাদ মাধ্যমকে খবর সরবরাহকারী সংস্থা যুক্তরাষ্ট্রের প্রেস অ্যাসোসিয়েশন (পিএ) গুগলের সঙ্গে যৌথভাবে একটি উদ্যোগ গ্রহণ করেছে, যেখানে কৃত্রিম বুদ্ধিমত্তার বা রোবটিক মাধ্যমের সাহায্যে মাসে ৩০ হাজার স্থানীয় খবর লেখার কাজ করা হবে। আর্বস মিডিয়া নামে এই কাজটি শুরু করবে প্রতিষ্ঠান দুটি।

journalism

পিএ সংবাদ সংস্থাকে কৃত্রিম বুদ্ধিমত্তার সাহায্যে সংবাদ লেখার কাজ করতে ৮ লাখ মার্কিন ডলারের বেশি অর্থ দিচ্ছে গুগল। ডিজিটাল নিউজ ইনিশিয়েটিভ তহবিল থেকে গুগল এই অর্থ সরবরাহ করছে। মূলত ইউরোপে ডিজিটাল সাংবাদিকতার বিষয়টি মাথার রেখে গুগল এই উদ্যোগ গ্রহণ করেছে।

এই বিষয়ে প্রেস অ্যাসোসিয়েশনের এডিটর-ইন-চিফ পিটার ক্লিফটন বলেন, আসলে প্রতিটা খবর তৈরিতেই প্রকৃত সাংবাদিকদের (মানুষ) সহায়তা নেয়া হবে। সাংবাদিকরা অপরাধ, স্বাস্থ্য, বেকারত্বের মতো বিভিন্ন বিষয়ের উপর প্রতিবেদনের বিস্তারিত একটা কাঠামো তৈরি করে দেবেন।

এরপর আর্বস মিডিয়ার রাডার টুল ( রাডার অর্থ- রিপোটার্স অ্যান্ড ডেটা অ্যান্ড রোবটস) বিস্তারিত ওই কাঠামোর শূন্যস্থানে প্রয়োজনীয় তথ্য বসিয়ে নেবে। এতে দক্ষ সাংবাদিকরাই মূল ভূমিকা পালন করবে।'

এর আগে লস অ্যাঞ্জেলেস টাইমসসহ আরো বেশ কিছু সংবাদ মাধ্যম এভাবে কাজ করেছে। ২০১৪ সাল থেকে লস অ্যাঞ্জেলেস টাইমস ভূমিকম্পের খবরগুলো এভাবে দিয়ে আসছে।

Add comment

Security code
Refresh


advertisement